তারেক মাসুদের ১০ম প্রয়াণ দিবসে প্রকাশিত হচ্ছে ‘চলচ্চিত্রযাত্রা’

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 11:08:11

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন। যা বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিকে অপূরণীয় ক্ষতির সম্মুখীন করেছে। যে শূন্যস্থান কোনোভাবেই পূরণ হবার নয়।

তারেক মাসুদ ও মিশুক মুনীরের ১০ম প্রয়াণ দিবস আগামী ১৩ আগস্ট। দিনটিকে সামনে রেখে প্রকাশনা প্রতিষ্ঠান ‘কথাপ্রকাশ’ থেকে চলচ্চিত্রকার তারেক মাসুদের চলচ্চিত্র বিষয়ক প্রবন্ধগ্রন্থ ‘চলচ্চিত্রযাত্রা’র বর্ধিত ও পরিমার্জিত সংস্করণ প্রকাশিত হতে যাচ্ছে।

চলচ্চিত্রকার তারেক মাসুদ একজন চিন্তাশীল সংস্কৃতিজন ছিলেন। চলচ্চিত্র-সংস্কৃতির বিস্তৃত বিষয়ে তিনি তাঁর জীবনকালে চলচ্চিত্রসৃষ্টি ছাড়াও চলচ্চিত্র সংসদ আন্দোলন ও চলচ্চিত্রচর্চার বুদ্ধিবৃত্তিক তৎপরতায় নিবিষ্ট ছিলেন। তাঁর লিখিত বহু চলচ্চিত্র বিষয়ক প্রবন্ধের মধ্য হতে পূর্ব-প্রকাশিত ও অপ্রকাশিত ৩৩টি প্রবন্ধ নিয়ে সংকলিত ও সম্পাদিত হয়েছে ‘চলচ্চিত্রযাত্রা’। চলচ্চিত্র বিষয়ক ৩৩টি প্রবন্ধকে মোট ৮টি অধ্যায়ে বিভক্ত করে ‘চলচ্চিত্রযাত্রা’ যৌথভাবে সংকলন ও সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, নাহিদ মাসুদ, প্রসূন রহমান ও বেলায়াত হোসেন মামুন।

কথাপ্রকাশ ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের আয়োজনে চলচ্চিত্রকার তারেক মাসুদের চলচ্চিত্র বিষয়ক মননশীলগ্রন্থ ‘চলচ্চিত্রযাত্রা’ এর প্রকাশনা উৎসব আগামী ১২ আগস্ট বাংলাদেশ সময় রাত সােড় ৮টায় অনুষ্ঠিত হবে। বর্তমান করোনা মহামারির কারণে আয়োজনটি অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। ‘চলচ্চিত্রযাত্রা’ এর প্রকাশন উৎসবে আলোচনায় অংশগ্রহণ করবেন বরেণ্য চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ, ভারতের বিশিষ্ট চলচ্চিত্র শিক্ষক ও চলচ্চিত্র তাত্ত্বিক সঞ্জয় মুখোপাধ্যায়, বরেণ্য চিত্রশিল্পী ও শিক্ষক ঢালী আল মামুন, কথাপ্রকাশের কর্ণধার জসিম উদ্দিন, চলচ্চিত্র শব্দগ্রাহক নাহিদ মাসুদ, চলচ্চিত্র নির্মাতা ও লেখক প্রসূন রহমান ও চলচ্চিত্র নির্মাতা, লেখক ও সংগঠক বেলায়াত হোসেন মামুন।

এ সম্পর্কিত আরও খবর