ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবে ৩১ দেশের ১৫৩টি চলচ্চিত্র

সিনেমা, বিনোদন

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 00:56:02

আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে ৮ম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ) জন্য চলচ্চিত্র জমা দেওয়ার তারিখ। ২০২২ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য এই উৎসবে ভারত, ইরান, যুক্তরাষ্ট্র, চীন ও অস্ট্রেলিয়াসহ ৩১টি দেশ থেকে তিনটি বিভাগের অধীনে মোট ১৫৩টি চলচ্চিত্র জমা পড়েছে। এর আগে ডিআইএমএফএফ ২০২২ এর জন্য ২০২১ সালের ৩ এপ্রিল থেকে চলচ্চিত্র জমা নেওয়া শুরু হয়েছিল।

ডিআইএমএফএফ এর এবারের আসরের উৎসব পরিচালক জেরিন তাসনিম বলেন, ২০২১ সালের ৩ এপ্রিল থেকে চলচ্চিত্র জমা নেওয়া শুরু হয়েছিল এবং এখন পর্যন্ত আমরা ১৫৩টি চলচ্চিত্র পেয়েছি। ডিআইএমএফএফ এর প্রথম নারী উৎসব পরিচালক হিসেবে এটি আমার এবং ডিআইএমএফ এর জন্য অনেক বড় একটি সাফল্য বলে আমি মনে করি।

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের লক্ষ্য হলো, চলচ্চিত্র নির্মাতাদের জমা দেওয়া শত শত মোবাইল ফিল্মগুলোকে বাছাই করে সমুন্নত রাখা এবং প্রদর্শন করা। এই উৎসবের একমাত্র উদ্দেশ্য হলো, মোবাইল ফিল্ম মেকিংকে সারা বিশ্বব্যাপী প্রচার করা।

এই উৎসবকে তিনটি বিভাগে বিভক্ত করা হয়েছে— ইন্ডিপেন্ডেন্ট, কম্পিটিশন এবং ওয়ান মিনিট চলচ্চিত্র। কিছু বৈশিষ্ট্যের প্রাধান্যতা বজায় রেখে তিনটি বিভাগকেই সকল প্রতিযোগীর জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

'ইন্ডিপেন্ডেন্ট' বিভাগে আন্তর্জাতিক এবং জাতীয় পর্যায়ের চলচ্চিত্র নির্মাতাদের ফিল্ম জমা দেওয়ার জন্য আহবান করা হয়েছিল, যেখানে সেরা চলচ্চিত্রটি ‘ডিআইএমএফএফ সেরা চলচ্চিত্র’ পুরস্কার লাভ করবে। 'কম্পিটিশন' বিভাগে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়েছিল, যেখানে সেরা চলচ্চিত্রটি ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ পুরস্কার লাভ করবে। এই বিভাগে নির্মিত চলচ্চিত্রটি সর্বোচ্চ দশ মিনিটের হতে হবে। 'ওয়ান মিনিট ফিল্ম' বিভাগটি ১ম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছিল। শিক্ষার্থীরা এই বিভাগে শিরোনাম এবং ক্রেডিট লাইনসহ সর্বোচ্চ এক মিনিটের চলচ্চিত্র জমা দিতে পারে। এই বিভাগে সেরা চলচ্চিত্রটি ‘ইউল্যাব ইয়াং ফিল্মমেকার’ পুরস্কার লাভ করবে।

'নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি ও নতুন যোগাযোগ' এই প্রতিপাদ্য নিয়ে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের যাত্রা শুরু হয় ২০১৫ সালে। মোবাইল ফোনের মাধ্যমে চলচ্চিত্র নির্মাণে উৎসাহিত করার জন্যই এই আয়োজন। উৎসব সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে এই ঠিকানায় (www.dimff.net)।

এ সম্পর্কিত আরও খবর