মহাপ্রয়াণের এক বছর: দুই বাংলায় সৌমিত্র স্মরণ

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-27 20:04:37

বাঙালি মানসে সমকালিন হয়ে থাকা কিংবদন্তি সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণের প্রথম বর্ষপূর্তি। এক মহাকাব্যিক জীবনের অবসান ঘটিয়ে তিনি আনন্দলোক থেকে অনন্তলোকের পথে পাড়ি জমান ২০২০ সালের ১৫ নভেম্বর। তার মৃত্যুর সেই রোববারের দিনটিতে বিষাদের স্রোতধারা মিশে গিয়েছিল গঙ্গা-পদ্মায়।

সত্যজিৎ রায়ের হাত ধরে চলচ্চিত্রে অভিনয়ের দুনিয়ায় প্রবেশ তার। প্রথম ছবি ‘অপুর সংসার’ ভারতীয় চলচ্চিত্রে সাড়া ফেলে দেয়। আজও উদাস করে দেয় সৌমিত্র ও শর্মিলার রোমান্টিক দৃশ্যায়ন। এরপর তিনি যতগুলো ছবিতে অভিনয় করেছেন সবই যেন সমকাল অতিক্রম করে গেছে। আর সেকারণে তিনি এখনো সমকালিন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের ব্যপ্তি শুধু সিনেমাতেই সীমাবদ্ধ ছিল না। থিয়েটারের আলো-আঁধারির জগতেও ছিল তার অবাধ, সাবলীল বিচরণ। আর তাই মৃত্যুর আগের রাতে তার লেখা দুটি নাটক মঞ্চায়িত হলো কলকাতার অ্যাকাডেমি অব ফাইন আর্টসে। ‘দুটি কাপুরুষের কথা’ ও ‘টাইপিস্ট’ নাটক দুটির নির্দেশনায় ছিলেন সৌমিত্রকন্যা পৌলমী বসু। মেয়ের মতে, তিনি নাটকের মাঝে তার বাবার ছোঁয়া খুঁজে ফেরেন। প্রতিটি সংলাপই বাবা পাশে থাকার অনুভূতি পান তিনি।

ছবি আঁকতেন, কবিতা লিখতেন সৌমিত্র। তার আঁকা ছবি ও কবিতা আর্কাইভ করা হবে বলে জানালেন পৌলমী। সেই লক্ষ্যে চলছে ফাউন্ডেশন প্রতিষ্ঠার কাজ।

বেশ কয়েকটি সিনেমার কাজ অসমাপ্ত রেখে চলে যান সৌমিত্র। তারমধ্যে আছে শিবপ্রসাদ-নন্দিতা পরিচালিত ‘বেলাশুরু’ সিনেমাটি। ২০১৫ সালে নির্মিত ‘বেলাশেষে’ সিনেমার দ্বিতীয় কিস্তি এটি। এই সিনেমায় সৌমিত্রর সহশিল্পী স্বাতীলেখা দাশগুপ্তও বেঁচে নেই। ‘বেলাশুরু’তেই তাদের জীবনের বেলাশেষ হয়ে গেছে! যার ধকল কাটিয়ে উঠতে পারেনি পরিচালকদ্বয়। তবে ভারতীয় গণমাধ্যমগুলোকে তাদের দেওয়া তথ্য অনুযায়ী, এ বছরই হয়ত সিনেমাটি মুক্তি পাবে।

এদিকে এই কালজয়ী অভিনেতার অপ্রকাশিত চলচ্চিত্র ‘৭২ ঘন্টা’ মুক্তি পাবে ২৫ নভেম্বর। ছবির পরিচালক অতনু ঘোষ। ছবিতে সৌমিত্র ছাড়াও আছেন আবীর চট্টোপাধ্যায়, ইন্দ্রানী হালদার, ঋত্বিক চক্রবর্তী, পরাণ বন্দ্যোপাধ্যায় ও খরাজ মুখার্জি। ছবির গল্প এক স্ট্যান্ডআপ কমেডিয়ানের আত্মহত্যার পরের ৭২ ঘণ্টা নিয়ে। বাংলাদেশের ওটিটি প্ল্যাটফর্ম ‘চরকি’ মুক্তি পাবে এটি। তার প্রয়াণ দিবস উপলক্ষ্যে ‘চরকি’ প্রকাশ করেছে চলচ্চিত্রটির ফার্স্ট লুক পোস্টার।


বাঙালির আন্তর্জাতিক এই তারকার জীবন নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন পরমব্রত চট্টোপাধ্যায়। ‘অভিযান’ শিরোনামের ছবিটিতে সৌমিত্রর তরুণ বয়সের চরিত্রে দেখা যাবে যীশু সেনগুপ্তকে। আর শেষ বয়সের চরিত্রে স্বয়ং সৌমিত্র অভিনয় করেছেন। চলতি বছরের মার্চে মুক্তি পায় সিনেমাটির ট্রেলার। তবে সিনেমাটি মুক্তির তারিখ এখনো জানা যায়নি।

বলা বাহুল্য, সৌমিত্রর ছবিগুলো আমাদের জীবনে নতুন পাতার সবুজ উপহার দেয়। যার প্রমাণ দেবী, তিন কন্যা, অভিযান, সাত পাকে বাঁধা, চারুলতা, অরণ্যের দিন রাত্রি, হীরক রাজার দেশে, সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথ, কোনি, গণশত্রুর মতো সিনেমা। এসব ছবির মধ্য দিয়ে তিনি বাঙালি মানসে বেঁচে থাকবেন অনন্তকাল।

নায়ক প্রসেনজিৎ-এর সৌমিত্র স্মরণ


পরমব্রত চট্টোপাধ্যায়



ঋত্বিক চক্রবর্তী


অরিন্দম শীল, নির্মাতা

 
ফাখরুল আরেফিন খান, নির্মাতা

আরও পড়ুন
অনন্য, অন্যরকম সৌমিত্র চট্টোপাধ্যায়!
সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনের কিছু গল্প

এ সম্পর্কিত আরও খবর