পোস্টারে কামার-সারার ‘অন্যদিন..’

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-09-01 13:43:52

বিশ্বের প্রথম সারির উৎসবগুলার মধ্যে অন্যতম, বৃহত্তম নন-ফিকশন উৎসব ইডফার মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথমবারের মতো কোন বাংলা চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে ‘অন্যদিন…’। উৎসবটিতে সেরা ফিচার ফিল্ম হিসেবে পুরস্কার জিতলেই সরাসরি অস্কারে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হবে চলচ্চিত্রটি। দেশের চলচ্চিত্রের জন্য ইতিহাস সৃষ্টিকারি এমন সব সংবাদ যখন দর্শকের কাছে পৌঁছে গেছে তখনই ‘অন্যদিন...’ এর প্রচার যাত্রা শুরু হল পোস্টার প্রকাশের মধ্য দিয়ে।

প্রকাশিত পোস্টারে স্থান পেয়েছে নানা জাত-বর্ণ-ধর্ম ও পেশার মানুষের মুখ। প্রতিটি মুখই বাংলাদেশের মানুষের চিরন্তন মুখ।

ছবির মতো কামারের ছবির পোস্টারও বরাবরই অন্যরকম হয়। এর আগে তাঁর 'শুনতে কি পাও!' ও 'নীল মুকুট' এর পোস্টারেও প্রশংসিত হয়েছিলেন কামার। তবে এবারের পোস্টারটি ভিন্ন ও গুরুত্ববহ। কেননা এ পোস্টারে স্থান পেয়েছে বিশ্বের সর্বোচ্চ ৪টি উৎসব-সানড্যান্স, লোকার্নো, কান এবং সর্বশেষ ইডফা’র লোগো। যা বাংলা চলচ্চিত্রের মর্যাদাকে অন্য মাত্রায় নিয়ে গেছে।

প্রযোজক সারা আফরীন বললেন, “পোস্টারের দিকে তাকিয়ে খেয়াল করলাম, টপ ফেস্টিভালের ৪টাই আছে আমাদের এই ছবিতে। সানড্যান্স-এর ‘গ্র্যান্ট অ্যাওয়ার্ড’, লোকার্নো হাবের ‘সেরা প্রজেক্ট’, কান-এর ‘লা এতেলিয়ার’-এ পৃথিবীর অন্যতম সম্ভাবনাময় ছবি হিসাবে আমন্ত্রণ এবং সর্বশেষ ইডফা'র মূল আন্তর্জাতিক প্রতিযোগিতায় নির্বাচন। ৮ বছরের নিভৃত যাত্রায় আমাদের আশার রসদ ছিলো এই লোগোগুলো। শুধু বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়ার আর কয়টা ছবির ক্ষেত্রে এই অনন্য সম্মাননা জুটেছে আমরা জানিনা, তবে আমি বলবো এটা 'অন্যদিন...' এর সবার নিবেদিত কাজের ফসল।”

পোস্টার প্রসঙ্গে কামার বললেন, “‘শুনতে কি পাও!’-এর পোস্টারে পুরানো বাংলা সিনেমার হোর্ডিঙের প্রভাব ছিল আর ‘নীল মুকুট’-এ একটা ডিজিটাল পেইন্টিংয়ে ব্যাথার রং হিসেবে নীল রংটা ছিল মূল ভাবনায়। আর ‘অন্যদিন…’ ছবিটা শুরু করেছি লালনের একটা কথা দিয়ে, সেই কথার সাথে বাংলাদেশের উৎসবের রংগুলো, যেমন শখের হাড়ি-সড়ায় যেই রংগুলা ব্যবহার হতো সেইগুলা ছিলো মাথায়।”

‘শুনতে কি পাও!’ আর ‘নীল মুকুট’ এর মতো এবারও কামারের পোস্টার ডিজাইন করেছেন চারুশিল্পী মুস্তাফিজুর রহমান মাসুদ। আর পোস্টারে ‘অন্যদিন…’এর ফন্টোগ্রাফ করেছেন কবি রহমান মফিজ।

আগামী ২০ নভেম্বর বিশ্বের ১ নম্বর সেরা থিয়েটার আমস্টারডামের তুসানস্কিতে বিশ্ব অভিষেক হবে ‘অন্যদিন…’এর। ২৫ নভেম্বর সমাপনী দিনে আমস্টারডামের বিখ্যাত আই ফিল্ম মিউজিয়ামে একটি আড়ম্বরপূর্ণ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে ঘোষণা করা হবে ফল। ।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে কিছু কিছু চলচ্চিত্র উৎসবকে বিশেষ গুরুত্ব দিয়েছে অস্কার কর্তৃপক্ষ। উৎসবগুলো যেকোন একটিতে সেরা ছবির পুরষ্কার পেলে সরাসরি অস্কারের টিকেট পাবে যেকোন নন-ফিকশন ছবি। আর এই লিস্টের মধ্যে কান, বার্লিনসহ আছে আমস্টারডামের ইডফা যেখানে এই বছর মূল আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রথমবারের মতো আছে বাংলাদেশের ছবি, ‘অন্যদিন…’। যদিও প্রত্যেক দেশ থেকে স্থানীয় উদ্যোগে গঠিত একটি কমিটির সিদ্ধান্তে ফিকশন ছবি পাঠানো হয় অস্কারে, কিন্তু নন-ফিকশন ছবির ক্ষেত্রে এই সিদ্ধান্ত নেয় সরাসরি অস্কার কমিটি নিজে।

কামার আহমাদ সাইমনের নির্মিতব্য জলত্রয়ীর দ্বিতীয় ছবি ‘অন্যদিন…’। এর আগে কামারের জলত্রয়ীর প্রথম ছবি ‘শুনতে কি পাও!’ লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোর্স এবং প্রাচীনতম প্রামাণ্য উৎসব ডক লাইপজিগের উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয়। মুম্বাই চলচ্চিত্র উৎসবে ‘স্বর্ণশঙ্খ’ ও প্যারিসের সিনেমা ‘দ্যু রিলে গ্রাপ্রি’সহ আরও অনেক আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী ছবিটি পেয়েছে জাতীয় চলচ্চিত্র পুরষ্কারের সম্মাননা।

‘অন্যদিন..’ এর মোশন পোস্টার



আরও পড়ুন
দক্ষিণ এশিয়ায় বার্লিন স্পটলাইটে কামার আহমাদ সাইমন
ইতিহাস গড়ে ইডফায় কামারের 'অন্যদিন...'
চরকিতে আসছে কামারের ‘নীল মুকুট’

এ সম্পর্কিত আরও খবর