চরকিতে আসছে কামারের ‘নীল মুকুট’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘নীল মুকুট’-এর পোস্টার

‘নীল মুকুট’-এর পোস্টার

  • Font increase
  • Font Decrease

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাবে কামার আহমাদ সাইমন পরিচালিত ডকু–ফিকশন ফিল্ম ‘নীল মুকুট’। কিছুদিন আগেই ছবিটির মুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন নির্মাতা। অবশেষে জানা গেল সুখবর, আসছে আগস্টে ‘নীল মুকুট’ মুক্তি পাবে চরকিতে।

কামার আহমাদ সাইমন পরিচালিত ‘নীল মুকুট’ ছবি মুক্তির কথা ছিল গত বছর। সে সময় তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, কোনো আন্তর্জাতিক উৎসব নয়, এই চলচ্চিত্রটি সবার আগে দেখবে বাংলাদেশের দর্শকেরা। কিন্তু করোনা পরিস্থিতিতে
দেশের প্রেক্ষগৃহগুলো বন্ধ হয়ে যাওয়ায় স্থগিত হয়ে যায় ছবির মুক্তি।

এই নির্মাতা বেশ কিছুদিন ধরেই ভাবছিলেন তাঁর চলচ্চিত্র মুক্তির নতুন মাধ্যম নিয়ে। কিছুদিন আগে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, “কোভিডের যে অবস্থা, এর মধ্যে কীভাবে কোথায় ছবি মুক্তি দেব, জানি না। ওটিটি হয়তো একটা অপশন, কিন্তু বড় পর্দার বিকল্প নয়। প্রতিবার ছবি মুক্তির আগে এই যন্ত্রণা শুরু হয়, এই ব্যথা কাউকে বলে বোঝানো যাবে না।”

অবশেষে সেই যন্ত্রণার লাঘব হলো। জানা গেল, কামার আহমাদ সাইমন তাঁর প্রতিশ্রুতিটি রাখতে যাচ্ছেন। কোনো উৎসবে নয়, নীল মুকুট সবার আগে মুক্তি পাচ্ছে বাংলাদেশের দর্শকদের সামনে। চরকি এই ডকু–ফিকশন ফিল্মের ডিজিটাল প্রচার–সত্ত্ব নিয়েছে।

কামার আহমাদ সাইমন ‘নীল মুকুট’ নিয়ে বলেন, “নীল যদি ব্যাথার রঙ হয়, আর মুকুট যদি হয় ক্ষমতার পরিচয় ‌‘নীল মুকুট’ সেই অর্থে একটা অন্যরকম ছবি। প্রথম কথা এটা কোনো গল্প না, এখানে কোনো গল্প নেই। প্লেনে একবার এক দূরদেশ যাত্রায় একটা কান্না শুনে মন খুব খারাপ হয়েছিলো, কান্নাটা খুব ভাবিয়েছিল। সেই ভাবনার মূহূর্তটাকে ফ্রেমে আনার চেষ্টাই নীল মুকুট। সিনেমা বলতে এখানে কোনো বিরাট ঘটনা নাই, ‘শুনতে কি পাও!’ এ যেমন দর্শকের জন্য একটা আখ্যান আছে, এখানে সেটাও নাই। কিন্তু তবু এই ছবিটা বানাতে প্রায় অর্ধেক পৃথিবী দূরের একটা দেশে যেতে হয়েছিলো। একটা ছবি কোনো উৎসবে না পাঠিয়ে সরাসরি দেশে মুক্তি দেওয়ার ইচ্ছা ছিলো, সেই ছবিটাও ‘নীল মুকুট।”

উদ্বোধনের আগেই একের পর এক নতুন কনটেন্টের ঘোষণা দিয়ে আলোচনায় উঠে এসেছে চরকি। প্ল্যাটফর্মটির পক্ষ থেকে জানানো হয়েছে ঈদুল আযহাকে সামনে রেখে তারা যাত্রা শুরু করবে। বৈচিত্র্যময় কনটেন্ট তৈরি প্রতিশ্রুতি নিয়ে দেশীয় এই ভিডিও প্ল্যাটফর্ম আছে আত্মপ্রকাশের অপেক্ষায়। আর এমন মুহূর্তেই এলো চরকি থেকে ‘নীল মুকুট’ মুক্তির ঘোষণা।

ছবিটি নিয়ে চরকির প্রধান পরিচালন কর্মকর্তা ও নির্মাতা রেদওয়ান রনি বলেন, “চরকি এমন একটি প্লাটফর্ম যেখানে একই সাথে দর্শক আর নির্মাতার সংযোগ তৈরি হয় স্বতঃস্ফূর্ত ভাবে, নীল মুকুটের মুক্তির জটিলতায় যেমন চরকি এগিয়ে এসেছে তেমনি দর্শকের আকাংখা পূরণেও আমরা আনন্দের সাথে এটি মুক্তির উদ্যোগ নিয়েছি। আগামী দিনের চলচ্চিত্র ডিজিটাল মাধ্যমে মুক্তির এই অগ্রযাত্রায় আমরা নির্মাতা আর দর্শকের সেতুবন্ধন হিসেবে চরকিকে প্রতিষ্ঠিত করতে চাই।”

ছবি মুক্তির মাধ্যম হিসেবে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকির সঙ্গে যুক্ত হয়েছেন নির্মাতা। এই যুক্ততা নিয়ে কামার বলেন, ‘ছবি মুক্তি দেওয়ার জন্য তো এখন বিশ্বব্যাপী অনেক প্ল্যাটফর্মই। কিন্তু চরকির প্রতি আমার দুর্বলতা আছে দুটো কারণে। একটি হলো— চরকি যে প্রতিশ্রুতি নিয়ে আসছে, তা আমাদের খুব অনুপ্রাণিত করেছে, আশা জাগাচ্ছে। আর দ্বিতীয় বিষয়টি হচ্ছে, চরকির সঙ্গে যে মানুষগুলো আছে তাদের আমি যতটুকু চিনি, তা থেকে বলতে পারি এই প্ল্যাটফর্মটি বাংলাদেশের সিনেজগতের চিত্র পাল্টে দেওয়ার ক্ষমতা রাখে।’

   

‘অমিতাভ বচ্চনের পরেই আমি’ বললেন কঙ্গনা



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
কঙ্গনা রানৌত ও অমিতাভ বচ্চন

কঙ্গনা রানৌত ও অমিতাভ বচ্চন

  • Font increase
  • Font Decrease

বলিউডের আলোচিত-সামালোচিত অভিনেত্রী কঙ্গনা রানৌত এবার লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী হয়েছেন। বর্তমানে নির্বাচনী প্রচার নিয়ে ব্যস্ত সময় পার করছেন। একটি জনসভায় বক্তব্য দিতে গিয়ে আর কঙ্গনা দাবি করেন, বলিউডের বরেণ্য অভিনেতা অমিতাভ বচ্চনের পরে সবচেয়ে বেশি ভালোবাসা ও সম্মান পেয়েছেন তিনি।

কঙ্গনার সেই বক্তব্য এখন নেটদুনিয়ায় ভাইরাল। এ ভিডিওতে কঙ্গনা আরও বলেন, ‘পুরো দেশবাসী অবাক! কারণ আমি যখন রাজস্থান, পশ্চিমবঙ্গ, নয়া দিল্লি অথবা মণিপুরে যাই তখন প্রচণ্ড ভালোবাসা ও সম্মান পাই। আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, অমিতাভ বচ্চনের পরে যদি এই ইন্ডাস্ট্রির কেউ ভালোবাসা এবং সম্মান পেয়ে থাকেন, তবে সেটা আমি পেয়েছি।’

একই বছরে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন কঙ্গনা রানৌত ও অমিতাভ বচ্চন

কঙ্গনা অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘তেজাস’। গত বছরের ২৭ অক্টোবর মুক্তি পায় এটি। ৭০ কোটি রুপি বাজেটের এ সিনেমা মুখ থুবড়ে পড়ে। বক্স অফিসে আয় করে মাত্র সাড়ে ৫ কোটি রুপি। মুক্তির অপেক্ষায় আছে ‘ইমার্জেন্সি’ এবং নাম ঠিক না হওয়া একটি ছবি। ‘ইমার্জেন্সি’ সিনেমায় ইন্দিরা গান্ধীর চরিত্রে অভিনয় করছেন কঙ্গনা। এটি পরিচালনাও করছেন তিনি। আগামী ১৪ জুন এটি মুক্তির কথা রয়েছে।

;

চলচ্চিত্রে খল নায়ক বালাম



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
বালাম, ছবি : ফেসবুক

বালাম, ছবি : ফেসবুক

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সংগীতশিল্পী বালাম। দীর্ঘ বিরতির পর ‘প্রিয়তমা’ ছবির ‘ও প্রিয়তমা’ গানটি গেয়ে নতুন করে আলোচনায় এসেছেন। সম্প্রতি শাকিব খানের আরেক সিনেমা ‘রাজকুমার’-এর টাইটেল গানেও শোনা গেছে তার কণ্ঠ।

সংগীতশিল্পী হলেও বালামকে ছোট পর্দায় টুকটাক অভিনয় করতে দেখা গেছে। এমনকি নিজের স্ত্রীকে নিয়েও টেলিভিশন নাটকে অভিনয় করেছেন তিনি।

তবে নতুন খবর হলো- এই গায়ককে প্রথমবারের মতো দেখা যাবে চলচ্চিত্রে। তাও আবার খল নায়কের ভূমিকায়। জানা গেছে, আরিফিন শুভ অভিনীত সদ্য ঘোষণা করা ‘নীলচক্র’ সিনেমাতে তাকে খল নায়ক চরিত্রে দেখা যাবে। যদিও এই বিষয়ে কেউই মুখ খুলতে নারাজ।

‘নীলচক্র’ ছবির পোস্টারে আরিফিন শুভ

এমনকি ছবিতে বালামের চরিত্রের দৈর্ঘ্য নিয়ে পরিচালক বা বালাম কেউই কিছু বলতে চাননি। এটা অতিথি চরিত্র, নাকি দীর্ঘ সময় ধরে পর্দায় থাকবেন তিনি, তা নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের মুখে যেন কুলুপ আঁটা। বালাম শুধু এটুকু বললেন, ‘কী করেছি, এখনই কিছু বলতে চাই না। তবে এমন কিছু হয়েছে, যা আগে হয়নি। দেখা যাক, সবাই অপেক্ষা করি।’

পরিচালক মিঠু খান জানালেন, ‘ছবির একটি চরিত্রে একজন সংগীতের মানুষের দরকার ছিল। আমরা এমন একজনকে চেয়েছিলাম, যাঁকে দিয়ে বিষয়টি সঠিকভাবে পর্দায় তুলে আনা সম্ভব। বালাম ভাইয়ের সঙ্গে কথা হয়, ভাবনাটা তার খুব পছন্দ হয়। আনন্দে প্রস্তাব গ্রহণ করেন। তাকে পেয়ে আমাদেরও কাজটি অনেক সহজ হয়ে যায়।’

বললেন, ‘চরিত্রটি নিয়ে আমরা তিন মাসের বেশি সময় বালাম ভাইয়ের সঙ্গে আলোচনা করেছি। শুটিংয়ে সময় মনে হয়েছে, আমরাও শতভাগ পেয়েছি। কখনো মনে হয়েছে, প্রত্যাশার চেয়ে বেশি।’

পুত্র ও স্ত্রীর সঙ্গে বালাম

অভিনয়ের পাশাপাশি সিনেমাটিতে বালামের দুটি গানও থাকছে। একটি গান সুর ও সংগীত পরিচালনার পাশাপাশি গেয়েছেন তিনি, যে গানের কথা রবিউল ইসলাম জীবনের। আরেকটি গানের শুধু সংগীতায়োজন করেছেন, যেটি গেয়েছেন র‍্যাপার সাফায়েত।

;

রণবীর-আলিয়া কন্যাকে নিয়ে নতুন গুঞ্জন



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
রণবীর-আলিয়া দম্পতির সঙ্গে কন্যা রাহা

রণবীর-আলিয়া দম্পতির সঙ্গে কন্যা রাহা

  • Font increase
  • Font Decrease

প্রথমবার ক্যামেরার সামনে এসেই তাক লাগিয়ে দিয়েছিলেন রণবীর-আলিয়ার মেয়ে রাহা। তার ‘মিষ্টি’ মুখ বরাবরই সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং। এবার মা-বাবাকে ছাড়াই ‘অয়ন মামার’ কোলে চড়ে দিব্যি মুম্বাই ট্যুর করতে দেখা গেল খুদে রাহাকে।

পরনে সবুজ পোশাক, হাতে এক টুকরো কাগজ। পরিচালক অয়ন মুখোপাধ্যায়ের কোলে হাসিমুখে দিব্যি পাপারাজ্জিদের ক্যামেরা দেখে পোজ দিচ্ছে রাহা। এই বয়সেই ক্যামেরা ফ্রেন্ডলি সে।

তবে এবার রাহার কিউটনেসের চেয়ে বেশি চর্চিত হচ্ছে আরেকটি বিষয়। স্টার কিড রাহাকে নিয়ে শোনা যাচ্ছে নতুন গুঞ্জন। নেটিজেনদের একাংশ রণবীর-আলিয়ার ‘ব্রহ্মাস্ত্র’ পরিচালকের সঙ্গে খুদে রাহাকে দেখে বলছে, এবার কি মা-বাবার পরে রাহাকেও নিজের সিনেমায় অভিনয় করাতে চলেছেন অয়ন মুখোপাধ্যায়?

অয়ন মামার কোলে চড়ে দিব্যি মুম্বাই ট্যুর করতে দেখা গেল খুদে রাহাকে

রণবীর-আলিয়ার সঙ্গে পরিচালক অয়নের দারুণ সম্পর্ক। পরিবারের সদস্যের মতোই। তারকাজুটির প্রেমের সাক্ষী ছিলেন প্রথম অয়নই। তার কোলে চড়েই এবার ঘুরতে বেরিয়েছে রাহা। কাপুর পরিবারের ‘লক্ষ্মী মেয়ে’র সেই ছবি-ভিডিও নেটপাড়ায় ভাইরাল। অনুরাগীরা ভালোবাসা উজার করে দিলেন।

;

ওরা সবসময় একটা খড়গ ঝুলিয়ে রাখে : স্টার সিনেপ্লেক্স প্রসঙ্গে নির্মাতা সৌদ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘শ্যামা কাব্য’র পোস্টার ও নির্মাতা বদরুল আনাম সৌদ

‘শ্যামা কাব্য’র পোস্টার ও নির্মাতা বদরুল আনাম সৌদ

  • Font increase
  • Font Decrease

‘শ্যামা কাব্য’ মুক্তির মাত্র তিন দিনের মাথায় ছবিটি স্টার সিনেপ্লেক্স থেকে সরিয়ে নিয়েছেন এর নির্মাতা বদরুল আনাম সৌদ। তার এমন সিদ্ধান্তের পেছনে স্টার সিনেপ্লেক্স বসুন্ধরা শাখায় ছবির জন্য দেওয়া হলের প্রজেকশন সিস্টেমে সমস্যা, সেল রিপোর্টে গড়মিলসহ বেশ কিছু কারণ জানিয়েছেন।

এছাড়া নিজের ভেরিফাইড ফেসবুক আইডিতে এক স্ট্যাটাসে বিস্তারিত লিখেছেন তিনি, ‘ওদের এত প্রয়োজন নেই কাউকে, সবাই তো ওদের কাছে ধর্ণা দেয়। আমার মনে হয় না অন্য কেউ স্টার সিনেপ্লেক্স থেকে তিন দিনের মাথায় নিজ দায়িত্বে ছবি তুলে নিয়েছে। এর কারণ, ওরা যে মানসিক নির্যাতনটা করে থাকে একজন নির্মাতা, প্রযোজককে সেটা থেকে বের হতে চেয়েছি। সেটার বিরুদ্ধে প্রতিবাদ করেছি।’

‘শামা কাব্য’তে জুটি বেঁধেছেন সোহেল মণ্ডল ও নীলাঞ্জনা নীলা

তিনি আরও বলেন, ‘ওরা সবসময় একটা খড়গ ঝুলিয়ে রাখে। স্টার সিনপ্লেক্সের মূল কর্তৃপক্ষের কথা আমি বলছি না। তারা সম্ভবত এ বিষয়ে কিছু জানে না। আমি হলের কর্মকর্তাদের কথা বলছি। এ কর্মকর্তাদের ব্যবহার পরিচালক-প্রযোজকদের প্রতি এ রকম, আমরা আপনাদের দয়া করছি। এমন আচরণ মেনে নেওয়া সম্ভব না এবং উচিত না। সবারই সম্মানবোধ থাকে। অসম্মানটা আমার প্রাপ্য না।’

তার ছবি ভালো না চললে নামিয়ে দেওয়া হবে, এমন কথা তাকে বারবার মনে করিয়ে দেওয়া হত। এমনটা জানিয়ে সৌদ বলেন, ‘হতেই পারে আমার ছবি দর্শকপ্রিয় হয়নি। কিন্তু প্রতিদিন আপনাকে বলবে কেউ ছবি না চললে কিন্তু নামিয়ে দিব। আরে বাবা! আমি তো এটা জানি ছবি না চললে আপনি নামিয়ে দিবেন। আমাকে প্রতিদিন মনে করিয়ে দিতে হবে না আপনার। ছবিটা প্রচারের চেষ্টা করবো এবং আমি তো করছি। এ ধরনের ছবি প্রথম দিনে অনেক দর্শক টানবে এমন না। ‘ওয়ার্ড অব মাউথ’ প্রচারণার মাধ্যমে এ ধরণের ছবি দর্শক বাড়ে কিংবা গণমাধ্যমের মাধ্যমেও হয়।’

নির্মাতা বদরুল আনাম সৌদ

স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা শাখার তিন নম্বর হলের প্রজেকশন নিয়ে আপত্তি ছিল সৌদ ও তার টিমের। ব্যাপারটি নিয়েও তার সঙ্গে কটাক্ষ করা হয়েছে বলে জানান তিনি। সৌদ বলেন, ‘আমার ছবিতে তো বিশাল বড় কোনো তারকা নেই শাকিব খানের মত। সে তো নিজেই ব্র্যান্ড। তার নামেই দর্শক ছুটে চলে আসে। যে হলের বিরুদ্ধে আমরা প্রতিবাদটা করেছিলাম সেখান থেকে সরিয়ে এক নম্বর হলে দিয়েছিল যার প্রজেকশন কোয়ালিটি অনেকটাই ভাল। কিন্তু আমাকে গতকাল শুনিয়েছে, সে হলে তারা শাকিব খানের ছবিটা (রাজকুমার) চালিয়েছে এবং ওখানে অনেক দর্শক ছবিটা দেখেছে। ওই হলে অনেক দর্শক মানে এ না যে তাদের প্রজেকশন কোয়ালিটি ঠিক হয়ে গিয়েছে। ওখানে অনেক দর্শক কারণ, শাকিব খান অনেক বড় সুপারস্টার তার ছবি দেখার জন্য দর্শক যে কোনো ধরনের প্রজেকশন মেনে নেয়। কিন্তু একইসঙ্গে এটাও সত্য প্রজেকশন কোয়ালিটির উন্নতি হয়নি, দর্শকের সঙ্গে প্রতারণাই হচ্ছে। এটাও তো আমার প্রতি একধরনের মানসিক নির্যাতন।’ 

‘শামা কাব্য’তে জুটি বেঁধেছেন নীলাঞ্জনা নীলা ও সোহেল মণ্ডল

হিসেবের গড়মিল নিয়েও স্ট্যাটাসে বলেছেন সৌদ। এ ব্যাপারে তার দাবি, স্টার সিনেপ্লেক্সের ম্যানেজার রেবেকা সুলতানা শুক্রবার (৩ মে) দুপুর ৩টার দিকে তাকে যে হিসেব দিয়েছিল, রাতে পাঠানো মেইলে তার চেয়েও সেল কম দেখানো হয়েছিল।

এ ঘটনায় সিনেমা ইন্ডাস্ট্রির কেউ কি তার পাশে এসে দাঁড়িয়েছে? এমন প্রশ্নে সৌদ বলেন, ‘এ ঘটনাটি সবাই বুঝবেন কিনা, পাশে এসে দাঁড়াতে চান কিনা, জানি না। কিন্তু আমি সমস্ত নির্মাতার হয়ে প্রতিবাদটি করেছি। পাশে এসে দাঁড়ানোর মানে এ না যে, আমাকে সহমর্মিতা দিতে হবে। এর মানে বলতে হবে, তুমি আমার সিনেমা নাই চালাতে পারো। কিন্তু তুমি আমাকে অসম্মান করবে না। আমাকে মানসিক নির্যাতন করবে না।’

‘শামা কাব্য’র প্রযোজক প্রখ্যাত অভিনেত্রী ও সাবেক সাংসদ বদরুল আনাম সৌদ

২০১৯-২০ অর্থ বছরে ছবিটি সরকারি অনুদান পায়। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সোহেল মণ্ডল, ইন্তেখাব দিনার, নীলাঞ্জনা নীলা।

;