অস্কারে লড়বে ‘দ্য গ্রেভ’, গাজী রাকায়েতের সেই কথাই সত্য হতে চলেছে?

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-12-12 20:00:34

অস্কারে চলচ্চিত্র জমা দিয়েই আত্মবিশ্বাসী নির্মাতা গাজী রাকায়েত বার্তা ২৪.কমকে বলেছিলেন, “নব্বই শতাংশ নিশ্চিত হয়েছি চলচ্চিত্রটি প্রতিযোগীতার জন্য মনোনিত হবে।”

সে কথাই কি সত্যি হতে চলেছে?

ছবিটি অস্কার রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি ছবির নাম ঘোষণা করেছে। তার মধ্যে স্থান পেয়েছে ‘দ্য গ্রেভ’।

বিষয়টি নিয়ে গাজী রাকায়েত বলেন, “ছবিটি ভোটাভুটির জন্য নির্বাচিত হয়েছে। খুব ভালো লাগছে এই ভেবে যে সারাবিশ্বে অস্কারের ১০ হাজার ভোটার যারা শিল্পী ও কলাকুশলী। তাদের কাছে আমাদের ছবিটা পৌঁছে যাবে। যারা ম্যাক্সিমাম ভোট পাবে তারা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবে। আমার জানা মতে, বাংলাদেশ থেকে এর আগে এতটা উঁচুতে কোনও ছবি যায়নি।”


গাজী রাকায়েত জানান, ভোটাভুটির মাধ্যমে সেরা ছবির জন্য ১০টিসহ প্রায় ২০টি ক্যাটাগরিতে ৫টি করে সিনেমা মনোনয়ন পাবে। অর্থাৎ রিমাইন্ডার লিস্টের ২৭৬টি ছবি থেকে প্রায় ১২০টি ছবি চূড়ান্ত মঞ্চে দেখা যাবে।

চলতি বছরের ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কারগুলো।

বার্তা ২৪.কমকে দেয়া সাক্ষাৎকারে গাজী রাকায়েত বলেছিলেন, “তাদের সাথে আমার এখন পর্যন্ত যে ধরনের মেইল আদান প্রদান হয়েছে তাতে আমি নব্বই শতাংশ নিশ্চিত হয়েছি চলচ্চিত্রটি প্রতিযোগীতার জন্য মনোনিত হবে। শর্টলিস্ট এলে ১০০ শতাংশ নিশ্চিত হওয়া যাবে। তবে জেনারেল ক্যাটাগরিতে এভাবে বাংলাদেশের কোনো চলচ্চিত্র আগে জমা পড়েনি। আসলে এভাবে ছবি জমা দেওয়া সম্ভব এটাই অনেকে জানেনই না।”

শনিবার বার্তা ২৪.কমকে প্রতিক্রিয়ায় গাজী রাকাযেত বলেন, “খুব ভালো একটি সময় আমরা পার করছি। যে স্বপ্ন এবং লক্ষ্য নিয়ে আমরা পরিশ্রম করেছি নির্মাণেরও তিন বছর আগ থেকে, সেই স্বপ্ন পূরণের কাছাকাছি যে যেতে পেরেছি তাতেই আমরা অনেক খুশি। স্বপ্নটি হয়তো গতকালই মরে যেতে পারতো, এই সংবাদে স্বপ্নটা আরেকটু দীর্ঘায়িত হল।”

এর আগে বহুবার অস্কার পুরস্কারের বিদেশি ভাষার ছবির জন্য সিনেমা পাঠানো হরেও তারেক মাসুদের ‘মাটির ময়না’ ছাড়া মনোনয়ন পায়নি কোনোটিই। এবার বাংলাদেশিদের জন্য সুখবর বয়ে আনলো গাজী রাকায়েতের ‘গোর’ বা ‘দ্য গ্রেভ’।

পড়ুন সেই সাক্ষাৎকারটি
‘নব্বই শতাংশ নিশ্চিত ‘গোর’ অস্কারে মূল প্রতিযোগীতার জন্য মনোনীত হবে’

 

এক নজরে গোর-দ্য গ্রেভ

গোর-দ্য গ্রেভ
পরিচালক: গাজী রাকায়েত
প্রযোজক: ফরিদুর রেজা সাগর[
চিত্রনাট্যকার: গাজী রাকায়েত
কাহিনিকার: গাজী রাকায়েত
উৎস: গোর (নাটক), ১৯৯৮

শ্রেষ্ঠাংশে
গাজী রাকায়েত
মৌসুমী হামিদ
দিলারা জামান
মামুনুর রশীদ
আশিউল ইসলাম
সুষমা সরকার
এ কে আজাদ সেতু
দীপান্বিতা মার্টিন
ওমর ফারুক
শামীমা তুষ্টি
অর্থা (শিশু শিল্পী)
এসএম মহসীন
গাজী আমাতুন নূর

সুরকার:  মোঃ ফজলে কাদের স্বাধীন
চিত্রগ্রাহক: পঙ্কজ পালিত, নিয়াজ মাহবুব
সম্পাদক: মোহাম্মদ শরিফুল ইসলাম রাসেল
প্রযোজনা কোম্পানি: ইমপ্রেস টেলিফিল্ম
পরিবেশক: ইমপ্রেস টেলিফিল্ম (বাংলাদেশ)
ইলিয়ট ক্যানবার (যুক্তরাষ্ট্র)
মুক্তি: ২৫ ডিসেম্বর ২০২০ (বাংলাদেশ), ১৪ মে ২০২১ (লস এঞ্জেলেস)
দৈর্ঘ্য ১৩২ মিনিট

এ সম্পর্কিত আরও খবর