দিলীপ কুমার-মধুবালার প্রেম নিয়ে যা বললেন মধুর

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 16:17:51

পঞ্চাশ দশকের বলিউডের নায়িকাদের মধ্যে সবার শীর্ষে ছিলো একটি মাত্র নাম। আর সেটি হলো- মধুবালা। ১৯৩৩ সালে জন্ম নেওয়া এই নায়িকার আসল নামটি ছিলো মমতাজ জাহান দেহলভী। কিন্তু অভিনয়ে ক্যারিয়ার শুরু করলে অভিনেত্রী দেবিকা রাণী তার নাম দেন মধুবালা।

মাত্র ৩৬ বছর বেঁচে ছিলেন মধুবালা। অথচ এই অল্প সময়েই হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে এমন ছাপ রেখে গেছেন তিনি, যে প্রজন্মের পর প্রজন্ম তাকে জায়গা দিয়েছে মনের মনিকোঠায়।

লাখো তরুণের হৃদয়ে কাঁপন ধরিয়েছিলো মধুবালার সৌন্দর্য, মায়াবী হাসি, দাপুটে ব্যক্তিত্ব আর সংবেদনশীল অভিনয়। কিন্তু বলিউডের এই অভিনেত্রী যে মানুষটিকে তার মন দিয়েছিলেন তিনি ছিলেন- অভিনেতা দিলীপ কুমার।

১৯৫১ সালে ‘তারানা’ ছবির সেটে শুরু মধুবালা-দিলীপের প্রেম কাহিনির। এরপর ১৯৫৭ সালে দীর্ঘ ৬ বছর দীর্ঘ সম্পর্ক ভেঙে দেন মধুবালা। সম্প্রতি প্রয়াত এই অভিনেত্রীর বোন মধুর ভূষণ মুখ খুলেছেন বোনের সঙ্গে প্রয়াত অভিনেতা দিলীপ কুমারের প্রেমের সম্পর্ক নিয়ে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “মধুবালা কোনওদিন তাকে (দিলীপ কুমার) ভুলতে পারেনি। তিনি ব্রিচ ক্যান্ডি হাসপাতালেও এসেছিলেন, যখন দিদি মৃত্যু শয্যায় ছিলেন। দিলীপ কুমার তাকে আশ্বাস দিচ্ছিল তারা ফের একসঙ্গে কাজ করবেন। তখনও তিনি বিয়ে করেননি। কিন্তু তার বিয়ে হয়ে যাওয়ার পর তারা কোনওদিন সাক্ষাৎ করেনি।’

হার্টের অসুখ ছিল মধুবালার। ‘মুঘল-ই-আজম’ মুক্তি পায় ১৯৬০ সালে। সেই বছরই নায়িকার শারীরিক অসুস্থতা বেড়ে যায়। এর মাঝেই কিশোর কুমারের বিয়ের প্রস্তাবে সায় দিয়ে গোপনে বিয়ে করেন তিনি। এরপর লন্ডনে চিকিৎসার জন্য গিয়েছিলেন। বছর কয়েকের মধ্যেই শয্যাশায়ী হয়ে যান তিনি, কিশোর কুমারের সঙ্গে তার দাম্পত্যও সুখের হয়নি। বিয়ের মাস কয়েকের মধ্যেই আলাদা থাকতে শুরু করেন দুজনে। অসুস্থ মধুবালাকে নার্সদের দায়িত্বে রেখে দিয়েছিলেন কিশোর কুমার। কিন্তু ডির্ভোস হয়নি তাদের।

১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি না ফেরার দেশে পাড়ি দেন মধুবালা।

মধুবালার মৃত্যুর পর কবরস্থানে ছুটে এসেছিলেন দিলীপ কুমার। তবে মধুর জানান, ততক্ষণে কবর দেওয়া হয়েগিয়েছিল নায়িকাকে। তাই শেষবারের মতো দেখা হয়নি দুজনের।

শুধু দিলীপ কুমার নয়, প্রয়াত এই অভিনেতার পরিবারও মধুবালাকে শেষ শ্রদ্ধা জানাতে করবস্থানে এসেছিল বলে জানান মধুর।

এ সম্পর্কিত আরও খবর