‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে নানা পাটেকরের বিস্ফোরক মন্তব্য

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 03:17:10

‘দ্য কাশ্মীর ফাইলস’। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবিটি নিয়ে সপ্তাহ খানেক ধরে চলছে নানা আলোচনা-সমালোচনা। গত সপ্তাহে ৬৩০টি স্ক্রিনে মুক্তি পাওয়া এই ছবিটি বড়স্টারদের ছবিকে কোণঠাসা করে দিয়েছে। বক্স অফিসে ১০০ কোটির ব্যবসা করে রীতিমতো চ্যালেঞ্জের মুখে ফেলেছে অক্ষয় কুমারকে।

কাশ্মীরী পন্ডিতদের কাশ্মীর থেকে উৎখাত করার যে সত্য কাহিনী উঠে এসেছে এই ছবিতে তা মন জয় করেছে সাধারণ সিনেপ্রেমী থেকে শুরু করে সমালোচকদের। ছবিটির প্রশংসায় পঞ্চমুখ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে অন্যান্য বলিউড তারকারাও।

এবার ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে মুখ খুললেন নানা পাটেকর। হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মানুষ এই ভারতেরই বাসিন্দা। দুই সম্প্রদায়ের মধ্যে বিভাজনের চেষ্টা কাম্য নয়। এমন ছবি সমাজকে টুকরো টুকরে করে দিতে পারে বলে জানালেন বলিউডের বর্ষীয়ান এই অভিনেতা।

সম্প্রতি এক অনুষ্ঠানে ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে তার মতামত জানতে চাইলে এই অভিনেতা বলেন, হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মানুষ এই ভারতেরই বাসিন্দা। দুই সম্প্রদায়েরই শান্তিতে থাকা উচিত। তাদের একে অন্যকে প্রয়োজন। পরস্পরকে ছাড়া থাকতে পারবেনও না। কোনও এক ছবির জন্য বিভাজনের পরিস্থিতি তৈরি হওয়া ঠিক নয়। সকলেই যেন শান্তিতে থাকেন। এমন ছবির মাধ্যমে যারা সেই চেষ্টা করছেন তাদের কাছে জবাব চাওয়া উচিত। জানানো উচিত, এমনটা করলে সমাজের টুকরো টুকরো হয়ে যাবে।

কাশ্মীরী পন্ডিতদের কাশ্মীর থেকে উৎখাত করার সত্য কাহিনী উঠে এসেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এ। ১৯৯০ নাগাদ জম্মু-কাশ্মীর থেকে বিতাড়িত হন শ’য়ে শ’য়ে কাশ্মীরি পণ্ডিত। সেই ঘটনাটিকে পর্দায় ফুটিয়ে তুলেছেন নির্মাতা বিবেক। এতে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, পল্লবী যোশী প্রমুখ। ইতিমধ্যেই এই ছবির টিকিট করমুক্ত হয়েছে গুজরাত, হরিয়ানা, মধ্য প্রদেশের মতো রাজ্যে।

এ সম্পর্কিত আরও খবর