সালমানের কালজয়ী নাটকের প্রযোজকের প্রস্থানে শোবিজে শোকের ছায়া

সংস্কৃতি অঙ্গন, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-20 15:58:11

অমর নায়ক সালমান শাহ’র আগমনের দিনে (১৯ সেপ্টেম্বর) না ফেরার দুনিয়ায় পাড়ি জমালেন তারই ক্যারিয়ারের অন্যতম প্রযোজক দেওয়ান হাবিবুর রহমান হাবিব। যিনি একাধারে নাট্য-প্রযোজক, সাংবাদিক ও প্রকাশক।

নায়ক সালমান শাহ’র সিনেমা ক্যারিয়ার শুরু হয় ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মধ্য দিয়ে। ১৯৯৫ সালে তিনি সিনেমার সুপারস্টারে পরিণত হয়েছেন। এমন সময় সবাইকে চমকে দিয়ে দেওয়ান হাবিব নাটকে নিয়ে আসেন সালমান শাহকে। ‘নয়ন’ নামের সেই নাটকে সালমান শাহ’র বিপরীতে অভিনয় করেছিলেন শমী কায়সার। অরুণ চৌধুরীর চিত্রনাট্যে নাটকটি বানিয়েছেন আহমেদ রিয়াজ। বিটিভিতে প্রচার হওয়া ‘নয়ন’ সে সময়ের সবচেয়ে আলোচিত নাটক। এমন একটি নাটক প্রযোজনা করার মতো সাহসী মানুষ খুব একটা ছিলো না তখন। সালমান শাহ ও শমী কায়সারের মতো দুই সুপারস্টারকে নিয়ে যে সাহসটি দেখিয়েছিলেন দেওয়ান হাবিব। শ্রেষ্ঠ একক নাটক হিসেবে ‘নয়ন’ বাচসাস পুরস্কার লাভ করে। সাংস্কৃতিক অঙ্গনে যে পুরস্কারের কদর ছিলো তখন সবার ওপরে।

গতকাল রাত ১১টা ৩৩ মিনিটের দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে সেই দেওয়ান হাবিব শেষ নিশ্বাস ত্যাগ করেন। এর আগে দেওয়ান হাবিব লম্বা সময় ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন। গত কয়েকদিন ছিলেন লাইফ সাপোর্টে।

নায়করাজ রাজ্জাকের সঙ্গে দেওয়ান হাবিবসহ (ডানে) বিনোদন সাংবাদিকরা

নায়ক সালমান শাহ’র ৫৪তম জন্মদিনে তারই সবচেয়ে আলোচিত নাটকের প্রযোজক দেওয়ান হাবিব পাড়ি জমালেন না ফেরার দেশে। যেটাকে অকাল প্রয়াত প্রিয় নায়কের জন্মদিনে, একজন প্রযোজকের জীবন উৎসর্গ-উপহারও বলছেন অনেকে!

পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, আজ জুমার নামাজের পর রাজধানীর সোবহানবাগ মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। তাতে বন্ধু-স্বজন সবাইকে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

দেওয়ান হাবিব, ওমর সানী ও মৌসুমী

দেওয়ান হাবিব স্ত্রী, এক ছেলে ও মেয়ে ছাড়াও অসংখ্য গুণগ্রাহী-স্বজন রেখে গেছেন। বিশেষ করে, গত চার দশকের সিনে-ইন্ডাস্ট্রির শিল্পী-সাংবাদিক-পরিচালক-প্রযোজকসহ প্রায় সবাই দেওয়ান হাবিবকে একনামে চিনতেন, জানতেন এবং মান্য করতেন। প্রযোজনার বাইরে দেওয়ান হাবিবের আরেকটি বড় পরিচিতি সিনে-সাংবাদিকতায়। তিনি তিন দশক ধরে দেশের অন্যতম বিনোদন ঘরানার পাক্ষিক ম্যাগাজিন পত্রিকা ‘বিনোদন বিচিত্রা’র সম্পাদক ও প্রকাশক হিসেবে কাজ করেছেন নিরলস। এই পত্রিকার ব্যানারে তিনি আয়োজন করেছেন বেশ কয়েকটি সুন্দরী প্রতিযোগিতা। যার মাধ্যমে দেওয়ান হাবিবের হাত ধরে ইন্ডাস্ট্রি পেয়েছে অনেক মডেল ও নায়িকা। তার প্রস্থানে বিনোদন অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। বৃহস্পতিবার মধ্যরাত থেকে সোশ্যাল হ্যান্ডেল রূপ নিয়েছে শোকবই-এ।

ফেরদৌস, পূর্ণিমা ও দেওয়ান হাবিব

এ সম্পর্কিত আরও খবর