অস্কারের শর্টলিস্টে জায়গা হয়নি বাংলাদেশের ‘আলফা’র

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 18:31:01

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের আয়োজনে ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে অস্কারের ৯২তম আসর। এজন্য সোমবার (১৬ ডিসেম্বর) আয়োজনে অংশ করা প্রতিযোগীদের এক সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে আয়োজক প্রতিষ্ঠান।

এবারের আয়োজনে সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছিলো বাংলাদেশের নাসিরউদ্দীন ইউসুফের ‘আলফা’। তবে এই বিভাগের সংক্ষিপ্ত তালিকায় স্থান হয়নি বাংলাদেশের।

৯২তম অস্কারের সেরা ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে জমা নেওয়া হয় ৯১টি দেশের চলচ্চিত্র। সেখান থেকে বাছাই করা ৭টি সিনেমা স্থান পেয়েছে সংক্ষিপ্ত তালিকায়। সিনেমাগুলো হল- দ্য পেইন্টেড বার্ড (চেক রিপাবলিক), ট্রুথ অ্যান্ড জাস্টিস (এস্টোনিয়া), লে মিজেরাবেলস (ফ্রান্স), দোজ হু রিমেইন্ড (হাঙ্গেরি), হানিল্যান্ড (নর্থ মেসিডোনিয়া), করপাস ক্রিস্টি (পোল্যান্ড), বিনপোল (রাশিয়া) , আটলান্টিকস (সেনেগাল) ও পেইন অ্যান্ড গ্লোরি (স্পেন)।

অস্কারের শর্টলিস্টে জায়গা হয়নি বাংলাদেশের

তৃতীয় বিশ্বের একজন শহুরে নাগরিককে কেন্দ্র করেই ‘আলফা’র গল্প। এখানে ফুটে উঠেছে যান্ত্রিক শহরের বাস্তবতার সঙ্গে মানিয়ে নেওয়া ও অন্তর্দ্বন্দ্ব নিয়ে বেঁচে থাকা এক চিত্রশিল্পীর জীবন। সিনেমারটির মূল চরিত্রে অভিনয় করেছেন আলমগীর কবির ও দোয়েল ম্যাশ। এছাড়া পরিচিত মুখ হিসেবে থাকছেন অভিনেতা এটিএম শামসুজ্জামান। এতে আরও অভিনয় করেছেন হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান, ভাস্কর রাসাসহ মঞ্চের একঝাঁক কর্মী।

ফরিদুর রেজা সাগর ও এশা ইউসুফ প্রযোজিত ‘আলফা’র কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন নাসির উদ্দীন ইউসুফ। সম্পাদনায় ক্যাথরিন মাসুদ।

 

এ সম্পর্কিত আরও খবর