পরকীয়া প্রেমের করুণ গল্পের সিনেমা ‘কাঠবিড়ালী’

সিনেমা, বিনোদন

মাহবুবর রহমান সুমন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-22 20:53:36

‘কাঠবিড়ালী’ প্রেমের গল্প, বন্ধুত্ব, বিশ্বাস, প্রতিশোধ আর যন্ত্রণার গল্প।

সিনেমার প্রথম অংশে পরিচালক গ্রামের সাদামাটা এক প্রেমের গল্প বলেছেন; দেখিয়েছেন গ্রাম বাংলার অপরূপ সৌন্দর্য। শুরুটা দেখে মনে হবে চিত্রনাট্যকার শুধুই এক নিছক প্রেমের গল্প বেঁধেছেন। তবে ধীরে ধীরে তা মোড় নেবে বিশ্বাস ভাঙা। এরপর প্রতিশোধ আর শেষ হবে পরকীয়া প্রেমের এক করুণ পরিণতির মাধ্যমে। এক কথায় সাদামাটা এক প্রেমের গল্প রহস্যে মোড়ানো থ্রিলারে শেষ করেছেন সিনেমাটির পরিচালক ও চিত্রনাট্যকার নিয়ামুল মুক্তা।

গ্রামের এক পরিচিত গল্পকে যেভাবে রহস্যে বেঁধে দর্শককে ঘোরে রেখেছেন চিত্রনাট্যকার সেটা অবশ্যই প্রশংসার দাবিদার। সিনেমার নির্মাণ দেখলে মনে হওয়ার উপায় নেই এই সিনেমাটি পরিচালক নিয়ামুল মুক্তার প্রথম সিনেমা। খুব যত্নে আর সময় নিয়ে নির্মিত হয়েছে ‘কাঠবিড়ালী’। পরিচালক যেভাবে গল্প বলতে চেয়েছেন, কোনো বিরক্তি ছাড়াই ঠিক সেভাবেই পুরোটা গল্প বলতে পেরেছেন। এই কারণে পরিচালক ও চিত্রনাট্যকার হিসাবে প্রথম সিনেমাতেই বেশ সফল নিয়ামুল মুক্তা।

সিনেমাটির একটি দৃশ্য

‘কাঠবিড়ালী’ সিনেমার সংলাপ ততোটা মনে লেগে না থাকলেও সিনেমাটির চিত্রায়ন বেশ কিছুক্ষণ চোখের প্রশান্তি দেবে। সেই সঙ্গে সিনেমার আবহ সংগীতও বেশ প্রশংসার দাবিদার। সিনেমার শুরুর কিছু সময় শফি মন্ডলের গাওয়া গানটি দর্শককে সুরে বেঁধে রাখবে। এছাড়া সিনেমার এডিটিং, সাউন্ড ও লাইটের কাজও বেশ ভালো। তবে অভিনেতা-অভিনেত্রীদের মেকাপে আরও গ্রামের আমেজ রাখা যেতো।

সিনেমাটির একটি দৃশ্য

সিনেমাটির প্রধান চরিত্রে অর্চিতা স্পর্শিয়া ও আসাদুজ্জামান আবীর অভিনয় করলেও অনেক সময় মনে হতে পারে গল্পই এই সিনেমার প্রধান চরিত্র। নবাগত হিসাবে আসাদুজ্জামান আবীর দারুণ অভিনয় করেছেন। অভিনয়ে নিজেকে ছাড়িয়ে গেছেন সিনেমার অন্যতম এক চরিত্রে অভিনয় করা সাইদ জামান শাওন। অর্চিতা স্পর্শিয়ার অভিনয়ও ছিলো চোখে পড়ার মত। বাকি সকলের অভিনয় অত্যন্ত স্বাভাবিক ও প্রশান্তির মনে হয়েছে।

তবে সিনেমা শেষ করার পর মনে হয়েছে, এই সিনেমার নায়িকা অর্চিতা স্পর্শিয়াকে আরও বেশি আবেদনময়ী করে উপস্থাপন করা যেত। সেটা এই গল্পের সঙ্গে বেশ প্রয়োজনও ছিল। এছাড়া সিনেমার শেষ অংশে পুলিশের ভূমিকাকে আরও বাস্তববাদী ও দীর্ঘ করা যেতে পারতো।

সিনেমা নাম: কাঠবিড়ালী
চিত্রনাট্য ও পরিচালনা: নিয়ামুল মুক্তা
অভিনয়: অর্চিতা স্পর্শিয়া, আসাদুজ্জামান আবীর, সাইদ জামান শাওন, শিল্পী সরকার অপু, একে আজাদ সেতু, শাহরিয়ার ফেরদৌস সজীব, হিন্দোল রায়, তানজিনা রহমান তাসনিমসহ আরও অনেকেই।
প্রযোজনা: চিলেকোঠা ফিল্মস
মুক্তির তারিখ: ১৭ জানুয়ারি, ২০২০
রেটিং: ৭/১০

এ সম্পর্কিত আরও খবর