কান উৎসব ভবন এখন গৃহহীনদের থাকার জায়গা

সিনেমা, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-26 11:19:51

সিনেপ্রেমীদের কাছে অনেক পরিচিত একটি নাম পালে দে ফেস্তিভাল ভবন। কেননা এখানেই প্রতিবছর আয়োজন করা হয় কান চলচ্চিত্র উৎসব। যার লালগালিচায় পা মাড়ান হলিউড-বলিউড ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা নামি-দামি তারকারা।

আগামী ১২ মে থেকে শুরু হয়ে ২৩ মে পর্যন্ত হওয়ার কথা ছিলো কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসর। কিন্তু করোনাভাইসের প্রার্দুভাবের কারণে সেটি স্থগিত করে দিয়েছে কান কর্তৃপক্ষ।

কিন্তু চমকপ্রদ তথ্য হলো- পালে দে ফেস্তিভাল ভবনটি এখন খুলে দেওয়া হয়েছে গৃহহীনদের জন্য। লকডাউনের কারণে যারা কোথায় যেতে পারছেন না তাদের থাকার জন্য জায়গা দেওয়া হচ্ছে এই ভবনটিতে। সম্প্রতি এমনটাই তথ্য প্রকাশ করেছেন পশ্চিমা গণমাধ্যম রয়েটার্স।

প্রকাশিত ওই প্রতিবেদনে আরও জানা গেছে- গত ২০ মার্চ থেকে গৃহহীনদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে পালে দে ফেস্তিভাল ভবনটি।

বিষয়টি নিশ্চিত করে ভবনটির কর্মকর্তা ডোমিনিক অড-ল্যাসেট বলেন, ‘প্রতি রাতে এখানে ৫০ থেকে ৭০ জন মানুষ থাকেন।’

পালে দে ফেস্তিভাল ভবন

আট দিন আগে ফ্রান্সের রাষ্ট্রপতি এম্যানুয়েল ম্যাক্রোঁ বলেছিলেন যে, ফ্রান্সের ৬৭ মিলিয়ন মানুষ বাড়িতে থেকে এই মহামারি থেকে নিজেদের রক্ষা করতে পারবে। কিন্তু রাস্তায় বসবাসকারী গৃহহীন ১২ হাজার মানুষের জন্য এটি একটি বড় সমস্যা।

উদ্বেগ প্রকাশ করে তিনি আরও বলেছিলেন, করোনাভাইরাস গৃহহীনদের উপর একটি বিরাট প্রভাব ফেলতে পারে। কেননা তাদের কাছে পর্যাপ্ত পরিমাণ স্যানিটেশন ব্যবস্থা নেই।

এম্যানুয়েলের এমন মন্তব্যের পরই পালে দে ফেস্তিভাল ভবনটি গৃহহীনদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় কান কর্তৃপক্ষ।

ডোমিনিক অড-ল্যাসেট আরও বলেন, ভবনটির প্রবেশ পথে মুখোশযুক্ত একজন কর্মী প্রতিবার প্রবেশের সময় প্রতিটি গৃহহীন ব্যক্তির তাপমাত্রা মেপে থাকেন। ভবনটির ভেতরে একটি খাওয়া, গোসল, টেলিভিশন এবং খেলার জায়গা রয়েছে। এছাড়া তিনটি লম্বা লাইনে স্থাপন করা হয়েছে বিছানাগুলো।’

শুধু মানুষ নয়, তাদের পোষ্যদের রাখার জন্য ভবনটিতে রয়েছে চারটি ক্যানেল।

এ প্রসঙ্গে ডোমিনিক অড-ল্যাসেটের ভাষ্য, ‘আমরা জানি গৃহহীন মানুষের কাছে ‍তাদের পোষ্য কতোটা মূল্যবান।’

এ সম্পর্কিত আরও খবর