যে ঘটনায় এন্ড্রু কিশোর মা কে বলেছিলেন, ‘আমার গান গাওয়া সার্থক’

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-11 17:32:30

প্রায় ১৫ হাজার গানে কণ্ঠ দিয়েছেন ‘প্লেব্যাক সম্রাট’ এন্ড্রু কিশোর। তবে এত গাইলেও এসব গানের দর্শক ফিডব্যাক কাউন্ট করতেন না তিনি।

২০১৬ সালের এক সাক্ষাৎকারে এই শিল্পী জানিয়েছিলেন কেবল দুটো ঘটনা বাদে কখনো, কোনো দিন ফিডব্যাক কাউন্ট করেননি তিনি। ১৯৮২-৮৩ সালে মুক্তি পেয়েছিল ‘প্রাণসজনী’ সিনেমা। সেই সিনেমায় এন্ড্রু কিশোর গেয়েছিলেন ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গানটি। সেই দুই ঘটনা এই গানকে কেন্দ্র করে।

সেই সাক্ষাৎকারে এন্ড্রু কিশোর জানিয়েছিলেন, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গাওয়ার অনেক পরের ঘটনা। বন্ধুদের মধ্যে প্রথম বিয়ে হচ্ছে, তাই সবাই বিয়েতে গিয়েছি, গহিন গ্রামে। বন্ধু গরুর গাড়িতে যাচ্ছে, আমরা গাড়ির পাশে হেঁটে হেঁটে মজা করতে করতে যাচ্ছি। দেখি, পানিতে মহিষ ডুবে আছে, পিঠে একটি বাচ্চা ছেলে, গায়ে এক টুকরো পোশাকও নেই। সে জোরে জোরে গাইছে ‘ডাক দিয়াছেন দয়াল আমারে...’। বাড়ি ফিরে মাকে বললাম, মা, আমার গান গাওয়া সার্থক। এ জীবনে আর গাইতে না পারলেও কিছু হবে না। কারণ ওই ছেলেটির তো গানের সেন্সই তৈরি হয়নি। গণ্ডগ্রামে, একেবারে উলঙ্গ ছেলে আমার গান মনে রেখেছে, গানটি তার ভালো লেগেছে—এটাই আমার সংগীত জীবনের পরমপ্রাপ্তি।

অন্য ঘটিনাটিও এই গান নিয়ে, আমার এক সাংবাদিক বন্ধু আমেরিকায় থাকে, ভারতে বেড়াতে গেছে। বোধহয় দিল্লি থেকে কলকাতার ট্রেনে উঠেছে। এক অন্ধ ভিক্ষুক ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ গাইতে গাইতে ট্রেনে ভিক্ষা করছে। সে ও তার স্ত্রী অবাক হয়ে তাকে ডেকে জিজ্ঞেস করল, ‘যে গানটি গেয়েছ, সেটি কার গাওয়া গান জানো?’ সে বলল, ‘বাংলাদেশের শিল্পী এন্ড্রু কিশোরের।’ ‘কোথায় শিখেছ?’ ‘রেডিওতে।’

১৯৭৭ সালে মেইল ট্রেন চলচ্চিত্রের ‘অচিনপুরের রাজকুমারী নেই যে তাঁর কেউ’ গানের মাধ্যমে তাঁর প্লেব্যাক যাত্রা শুরু। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাঁকে। বাংলা চলচ্চিত্রে ইতিহাস সৃষ্টি করেছে প্লেব্যাক করে। পেয়েছেন ৮বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

সোমবার (৬ জুলাই) সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে রাজশাহী মহানগরীর মহিষবাথান এলাকায় বোনের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ‘প্লেব্যাক সম্রাট’ এন্ড্রু কিশোর। পরে রাত ১০টার দিকে অ্যাম্বুলেন্সে করে তার মরদেহ রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের হিমঘরে রাখা হয়। বরেণ্য সঙ্গীতশিল্পী এন্ড্রু কিশোরের শেষকৃত্য অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুলাই।

এ সম্পর্কিত আরও খবর