রক্ষক যখন ভক্ষক! 

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-20 17:47:34

রক্ষক যখন ভক্ষক হয়ে ওঠে তখন জনগণের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠাটাই স্বাভাবিক। সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিয়ামি বিমানবন্দরে একটি অদ্ভুত ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটিতে দেখা যায় বিমানবন্দরের কর্মকর্তারা যাত্রীদের ব্যাগ থেকে টাকা চুরি করছেন। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যম ছড়িয়ে পড়লে নেতিবাচকভাবে ব্যাপক সারা ফেলে। নিউইর্য়ক পোস্টের বরাত দিয়ে এনডিটিভি এ খবর প্রকাশ করেছে। 

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরের দুই পরিবহন নিরাপত্তা প্রশাসন (টিএসএ) কর্মী বিমানবন্দরে যাত্রীদের ব্যাগ থেকে টাকা চুরি করার সময় ক্যামেরায় ধরা পড়েছে। কর্মকর্তাদের যাত্রীদের লাগেজ থেকে কমপক্ষে ৬০০ মার্কিন ডলারসহ (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৬ হাজার টাকা) অন্যান্য পণ্যসামগ্রী চুরি করতে দেখা গেছে।

ভাইরাল ভিডিওতে এ অপকর্ম করতে দেখা গিয়েছে ২০ বছর বয়সী জসু গঞ্জালেস এবং তেত্রিশ বছরের লাবারিয়াস উইলিয়ামসকে। ভিডিওতে দেখা গিয়েছে, এক্স-রে মেশিনের ভিতর দিয়ে চেক হয়ে বেরোচ্ছে যাত্রীদের ওয়ালেট এবং পার্স। সেখানেই দাঁড়িয়ে জসু এবং লাবারিয়াস। তারপর তাঁদের কাছে ওয়ালেট এবং পার্স আসা মাত্রই সেগুলো খুলে টাকা বের করে নিচ্ছেন।

জসু এবং গঞ্জালেজ ভ্রমণকারীদের কাছ থেকে এর আগেও অনেকবার চুরি করেছেন বলেও স্বীকার করেন। প্রতিবেদন থেকে আরও জানা যায় , তাঁরা দৈনিক গড়ে ১ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ১০ হাজার টাকা) চুরি করতেন বলেও জানানো হয়।  

ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন (টিএসএ) জানায়, জসু এবং গঞ্জালেসের বিরুদ্ধে চুরির অভিযোগের তদন্ত এবং প্রশাসনিক পদক্ষেপগুলি শেষ না হওয়া পর্যন্ত তাদেরকে বিমানবন্দরের নিরাপত্তা কর্মকর্তা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

টিএসএ এক বিবৃতিতে জানিয়েছে, বিমানবন্দরে নিরাপত্তা কর্মীরদেরকে সর্বোচ্চ পেশাগত ও নৈতিক মানদণ্ড মেনে চলতে হয়। কেউ যদি এর ব্যতয় ঘটায় তাহলে তাকে শাস্তি পেতে হবে। এর জন্য কোন সহনশীলতা দেখানো হবে না।

বিবৃতিতে আরও জানানো হয়, আমরা খুব সর্তকতার সাথে এই অসদাচরণের অভিযোগগুলি তদন্ত করছি এবং মিয়ামি ডেড পুলিশ বিভাগে আমাদের ফলাফল উপস্থাপন করেছি । যে কোনো কর্মচারী আমাদের নৈতিক মানদণ্ড বজায় রাখতে ব্যর্থ হলে তাকে জবাবদিহি করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর