অদ্ভুত প্রজাতির পাখি

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-24 10:09:25

এই পৃথিবীতে বিভিন্ন প্রজাতির পাখি দেখা যায়, কিছু দেখতে খুব সুন্দর, আবার কিছু পাখির কণ্ঠ খুব সুরেলা।এদের কেউ আকাশে বেশিরভাগ সময়টা কাটায়, কেউ বা মাটিতে চড়ে বেড়ায়। কেউ জলচর তো কেউ পরিযায়ী, কেউ পতঙ্গভোজী তো কেউ ফলভোজী বা মাংসখেকো। সব মিলিয়ে পাখিদের বৈচিত্র্য ব্যাপক। এমনই কিছু বৈচিত্র্যময় কিছু পাখি নিয়ে আজকের আলোচনা।

 

গোল্ডেন পেজেন্ট

গোল্ডেন পেজেন্ট 

গোল্ডেন পেজেন্ট পশ্চিম চীনের একটি স্থানীয় পাখি। এটি দেখতে হাতে আঁকা রং তুলিতে আঁকা ছবির মতো। মাথায় সুন্দর জুটি যুক্ত এই পাখির গায়ে সোনালী, কমলা, লাল, কালো ইত্যাদি রঙের সমারোহ দেখা যায়। এরা তাদের লম্বা লেজ এবং রংধনুর নেয় রঙীন হওয়ায় বিখ্যাত। 

পাতা পোকা

পাতা পোকা 

দেখতে হুবহু পাতার মতো হলেও এটি একটি পোকা। এই পোকাগুলো সবুজ, হলুদ এবং কারো হয়ে থাকে। পাতার সাথে মিলে যাওয়ায় গাছের ডালে চরে বেড়ালেও এদের সহজে দেখা যায় না। দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে শুরু করে অস্ট্রেলিয়া পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চল জুড়ে এদের বসতি। এরা আঁকারে একটি পাতার সমান। দেখলে মনে হবে কোনো ডাল ছেড়া পাতা উড়ে যাচ্ছে।

 

দ্য গ্রেটার সেজ গ্রাউস

দ্য গ্রেটার সেজ গ্রাউস 

হালকা বাদামী আর কালো রঙের দেখতে এই পাখিকে গ্রেটার সেজ গ্রাউস পাখি বলা হয়। উত্তর আমেরিকার বনাঞ্চলে এ পাখি দেখতে পাওয়া যায়। এটি বিরল প্রজাতির পাখি। এদের থাবা এবং পাখা দুটোই সুচালো।

কাকাপো

কাকাপো 

কাকাপো নামের এই পাখিকে আউল প্যারোটও বলা হয়। এই পাখির গায়ের রঙ একেবারে সবুজ হয়, নিউজিল্যান্ডের গভীর বনে পাওয়া এই তোঁতা পাখি।অন্যান্য তোঁতা থেকে আলাদা করার মত বৈশিষ্ট্য হচ্ছে এরাই একমাত্র তোঁতা যারা ওড়ে না, সব থেকে ভারী তোঁতা, নিশাচর, তৃণভোজী।

এ সম্পর্কিত আরও খবর