সেন্টমার্টিনের বিচে তোলপাড় হওয়া 'নীল আলো' বস্তুগুলো কী?

বিবিধ, ফিচার

সাজিদ সুমন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-01-15 16:08:08

সম্প্রতি সেন্টমার্টিনের উত্তর বীচে তোলা একটি ছবি নিয়ে সোস্যাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়েছে। ছবিটিতে দেখা যাচ্ছে সমুদ্রের পাড়ে ক্ষুদ্র ক্ষুদ্র নীল আলো ছড়িয়ে ছিটিয়ে আছে। অনেকেরই মনে প্রশ্ন জেগেছে অপরূপ সুন্দর এই নীল আলোগুলো কিসের।

কয়েকদিন থেকে ভাইরাল হওয়া ছবি নিয়ে শুরু হয়ে গেছে নানান জল্পনা কল্পনা। তবে এরই মধ্যে এই নীল আলোর রহস্যভেদ করে ফেলেছেন অনেকেই।

আসলে সমুদ্রের পাড়ের এই নীল আলো সাদৃশ্য বস্তুগুলো হচ্ছে এক ধরণের প্লাঙ্কটন। যাদের নাম বায়োলুমিনেসেন্স এবং বায়োলুমিনেসেন্ট প্লাঙ্কটন।

বায়োলুমিনেসেন্স এবং বায়োলুমিনেসেন্ট প্লাঙ্কটন কি?

বায়োলুমিনেসেন্স নামে পরিচিত স্থল এবং সমুদ্র উভয়ের কিছু প্রাণী তাদের দেহের মধ্যে সংঘটিত রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে আলো তৈরি করতে পারে। বায়োলুমিনেসেন্স একটি আলো-উৎপাদনকারী রাসায়নিক বিক্রিয়ার ফলাফল যা কেমিলুমিনেসেন্স নামেও পরিচিত।

কিছু ধরণের রাসায়নিক পদার্থ একসাথে মিশ্রিত হলে শক্তি উৎপন্ন করে যা কম্পনের উপর অন্যান্য কণাকে 'উত্তেজিত' করে এবং আলো উৎপন্ন করে যা আলোকিত করে। প্ল্যাঙ্কটনের আভা তৈরির জন্য জড়িত রাসায়নিকগুলির গ্রুপকে বিস্তৃতভাবে লুসিফেরিন বলা হয় এবং আলোটি লুসিফেরেস নামক একটি অনুঘটক দ্বারা সেট করা অক্সিডেশন প্রতিক্রিয়াগুলির একটি সিরিজ দ্বারা উত্পাদিত হয়। বিভিন্ন ধরনের প্ল্যাঙ্কটনের মধ্যে বায়োলুমিনেসেন্স ঠান্ডা আলো বা লুমিনেসেন্সের একটি রূপ।

ইন্টারনেট থেকে পাওয়া বায়োলুমিনেসেন্স এবং বায়োলুমিনেসেন্ট প্লাঙ্কটন এর ছবি।
ইন্টারনেট থেকে সংগৃহীত বায়োলুমিনেসেন্স এবং বায়োলুমিনেসেন্ট প্লাঙ্কটনের কিছু ছবি।

 

কোন প্লাঙ্কটন বায়োলুমিনেসেন্ট?

প্ল্যাঙ্কটন যে কোনো প্রবাহিত জীব (উদ্ভিদ বা প্রাণী) নিয়ে গঠিত যা মহাসাগরে বাস করে এবং মাছের মতো বৃহত্তর জলজ প্রাণীদের খাদ্যের একটি গুরুত্বপূর্ণ উৎস সরবরাহ করে। প্ল্যাঙ্কটন সমুদ্রের একটি বিশাল পরিসর এবং এককোষী প্ল্যাঙ্কটন উভয়ই বায়োলুমিনেসেন্ট বলে পরিচিত। বায়োলুমিনেসেন্ট ফাইটোপ্ল্যাঙ্কটন পৃথিবীর সমস্ত মহাসাগরে দেখা যায়। এর মধ্যে সবচেয়ে সাধারণ হল ডাইনোফ্ল্যাজেলেট যা ক্ষুদ্র এককোষী সামুদ্রিক প্লাঙ্কটন যা অগ্নি উদ্ভিদ নামেও পরিচিত।

বায়োলুমিনেসেন্স শিকারীদের এড়াতে এবং ডাইনোফ্ল্যাজেলেটে প্রতিরক্ষা ব্যবস্থা হিসাবে কাজ করে। ডাইনোফ্ল্যাজেলেটগুলি বিরক্ত হলে আলো তৈরি করে এবং এক সেকেন্ডের একটি ভগ্নাংশ স্থায়ী একটি হালকা ফ্ল্যাশ দেয়।

বায়োলুমিনেসেন্ট প্লাঙ্কটন সারা বিশ্বের বিভিন্ন সামুদ্রিক পরিবেশে পাওয়া যায়। এই মন্ত্রমুগ্ধকারী জীবগুলি প্রাথমিকভাবে মহাসাগর, সমুদ্র এবং কখনও কখনও মিঠা পানিতেও উপস্থিত থাকে। তাদের সহজলভ্যতা তাপমাত্রা, লবণাক্ততা, পুষ্টির প্রাপ্যতা এবং শিকারীদের উপস্থিতি সহ বিভিন্ন কারণ দ্বারা প্রভাবিত হয়।

বায়োলুমিনেসেন্ট প্ল্যাঙ্কটনের একটি সুপরিচিত উদাহরণ মালদ্বীপ, থাইল্যান্ড এবং পুয়ের্তো রিকোর মতো বিভিন্ন দেশের উপকূলীয় সমুদ্রের বিচে এদের পাওয়া যায়। এই অঞ্চলগুলি "বায়োলুমিনেসেন্ট বে" নামে পরিচিত। এগুলি নকটিলুকা সিন্টিলান্সের মতো ডাইনোফ্ল্যাজেলেট সহ প্ল্যাঙ্কটোনিক জীবগুলি তরঙ্গ বা নড়াচড়ার দ্বারা বিরক্ত হলে নীল-সবুজ আলোর অত্যাশ্চর্য প্রদর্শন তৈরি করে।

এছাড়াও আরব সাগর, প্রশান্ত মহাসাগর এবং ক্যারিবিয়ান সাগর সহ বিশ্বের অন্যান্য অংশেও বায়োলুমিনেসেন্ট প্লাঙ্কটন পাওয়া যায়। কিছু ক্ষেত্রে, বায়োলুমিনেসেন্ট প্ল্যাঙ্কটনের নির্দিষ্ট প্রজাতিগুলি নির্দিষ্ট অঞ্চলে স্থানীয়, যা এই বাস্তুতন্ত্রের বৈচিত্র্য এবং স্বতন্ত্রতা যোগ করে।

বাংলাদেশে বলতে গেলে বায়োলুমিনেসেন্স এবং বায়োলুমিনেসেন্ট প্লাঙ্কটন একেবারেই বংশ বিস্তার করে না। তবে এশিয়ার অন্য দেশের সমুদগুলোতে প্রায়ই দেখা যায়। ধারণা করা হচ্ছে সেইন্ট মার্টিন এর পানি অত্যাধিক পরিস্কার হওয়ায় প্লাঙ্কটনগুলো দেখা গিয়েছে। সোর্স: স্কুবা.কম।

এ সম্পর্কিত আরও খবর