ইতিহাসের পাতায় ৪ মার্চ

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-04 11:22:47

বছর ঘুরে তারিখগুলো যেমন ফিরে আসে, তেমনি ফিরে আসে সেই তারিখের সাথে সম্পর্কিত ঘটনাগুলো। স্মৃতিচারণ করিয়ে সুখে-দুঃখে ঘেরা পুরানো স্মৃতিগুলো। তেমনভাবেই ইতিহাসও প্রতিবছর তারিখের সাথে ফিলে আসে অতীতের গল্পগুলো শোনাতে। 

আজ ৪ মার্চ, ২০২৪। আজকের দিনে ঘটে যাওয়া ঐতিহাসিক ঘটনাগুলো জেনে নিই! 

কিংবদন্তী মুকাভিনেতা চার্লি চ্যাপলিন

বিখ্যাত কৌতুক অভিনেতা চার্লি চ্যাপলিনকে ‘স্যার চার্লস’ নাইট উপাধি দেওয়া হয়। জীবনের শেষ পর্যায়ে এসে তিনি ব্যাপক সম্মান অর্জন করেন। মৃত্যুর মাত্র ২ বছর আগে ১৯৭৫ সালের এই দিনে বাকিংহাম প্যালেসে ধুমধাম অনুষ্ঠানে অভিনেতাকে এই সম্মাননা দেওয়া হয়। 

অ্যানি ম্যাগুইয়ার

১৯৭৬ সালে ইংল্যান্ডে এক আয়ারল্যান্ড বংশোদ্ভুত নারীকে তাদের লন্ডনের বাড়িতে বিস্ফোরণের দায়ে হেফাজতে নেয় পুলিশ। পরে তদন্ত করে জানা যায় ৪০ বছর বয়েসি অ্যানি ম্যাগুইয়ার নামের সেই নারীর সাথে তার পরিবারের ৫জন এবং ১ জন ঘনিষ্ট বন্ধুও জড়িত ছিল। তার কাছে নাইট্রো-গ্লিসারিন পাওয়া গিয়েছিল, যা পরবর্তীতে আইআরএ-র সন্ত্রাসীদের কাছে বোমা তৈরি করার জন্য সরবরাহ করা হতো। ৪ মার্চ অ্যানির ১৪ বছরের শাস্তি হয়েছিল।

যমজ সন্ত্রাসী রনি এবং রেজি

১৯৬৯ সালে যমজ ভাই রোনাল্ড ক্রে এবং রেজিনাল্ড ক্রে-কে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। জ্যাক ম্যাকভিটি নামক  এক ব্যক্তিকে খুনের দায়ে শাস্তি হয় তাদের।  এই দুই ভাইকে কুখ্যাত ইস্ট এন্ড গ্যাংস্টার বলা হয়।

জিম্বাবুয়ের প্রথম কৃষ্ণাঙ্গ প্রধানমন্ত্রী রবার্ট মুগাবে
 

১৯৮০ সালের ৪ মার্চ রবার্ট মুগাবে জিম্বাবুয়ের নির্বাচনে প্রথম কৃষ্ণাঙ্গ নেতা হিসেবে জয়লাভ করেন। দীর্ঘ ১০ বছর নির্বাসন কাটানোর পর নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে দেশে ফেরেন মুগাবে। তারপরও ব্যাপক সংখ্যাগরিষ্ঠতায় জয়লাভ করে মুগাবের কট্টপন্থী ‘জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন’ বা জানু।          

 

তথ্যসূত্র: বিবিসি

এ সম্পর্কিত আরও খবর