বিশ্বের সবচেয়ে বয়স্ক নারীর মৃত্যু

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-08 13:11:34

চলে গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী মারিয়া ব্রানিয়াস মোরেরা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৭ বছর। তিনি আমেরিকান বংশোদ্ভূত একজন স্পেনীয় নাগরিক।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) মারিয়া ব্রানিয়াসের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তার পরিবার।

মিসেস মারিয়া গত বছর ফরাসি সন্ন্যাসী লুসিল র্যান্ডনের মৃত্যুর পরে জেরোন্টোলজি রিসার্চ গ্রুপ দ্বারা বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসাবে তালিকাভুক্ত হয়েছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) মিসেস মোরেরার অ্যাকাউন্টে একটি পোস্টে, তার পরিবার লিখেছে, "মারিয়া ব্রানিয়াস আমাদের ছেড়ে চলে গেছেন। তিনি যেভাবে চেয়েছিলেন সেভাবেই চলে গেছেন। তার ঘুমের মধ্যে, শান্তিতে এবং কোন কষ্ট ছাড়াই।" 

মারিয়ার মৃত্যুর আগের দিনগুলোর কথা উল্লেখ করে ওই পোস্টে আরও জানানো হয়, "আমি জানি না কখন, তবে খুব শীঘ্রই এই দীর্ঘ যাত্রা শেষ হবে। আমি এটিকে হাসিমুখে বরণ করতে চাই।"

জেরোন্টোলজি রিসার্চ গ্রুপ জানায়, এখন পৃথিবীর সবচেয়ে বয়স্ক ব্যক্তি জাপানের টোমিকো ইটোকা। তার বয়স ১১৬ বছর।

মিসেস মোরেরা ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকো শহরে ১৯০৭ সালের ৪ মার্চ জন্মগ্রহণ করেন। পরে অল্প বয়সেই তার পরিবার স্পেনে এসে বসবাস শুরু করেন।

গত বছরের নভেম্বরে বিজ্ঞানী ম্যানেল এস্টেলার এবিসি-কে জানায়, মিসেস মোরেরার এতো বয়স হওয়ার পরও তিনি সতেজ ছিলেন, বুদ্ধি ছিল খুবই তীক্ষ্ণ।

তিনি আরও জানান, পরিবারের জেনেটিক কারণেই তারা বেশি বয়স ধারণ করেছেন। এখনও তাদের পরিবারের অনেক সদস্য রয়েছে যাদের বয়স ৯০ বছরের বেশি।  তিনি এতো বছর বেঁচে ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর