সৌদি আরবে বাড়ছে অবিবাহিতদের হার

বিবিধ, ফিচার

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-22 18:11:30

দিন দিন সৌদি আরবে অবিবাহিতের সংখ্যা বাড়ছে। এর ফলে দেশটিতে নানাবিধ সামাজিক সমস্যা দেখা দিয়েছে। সৌদিরা দ্রুত এই সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে।

সৌদি আরবে অনেক সৌদি নারী নিজের ইচ্ছায় অবিবাহিত থাকছেন। আবার অনেক তরুণ বিয়ে করার মতো ‘আর্থিক সঙ্গতি না থাকায়’ অবিবাহিত থাকছেন। এতেও সমস্যা প্রকট হয়ে ওঠছে। বিয়েতে তরুণদের বিপুল পরিমাণে মোহরানা দিতে হওয়ায় তাদের পক্ষে বিয়ে করা সম্ভব হয় না। দেশটির পরিসংখ্যান দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

সৌদি জেনারেল অথরিটি ফর স্ট্যাটিস্টিকসের প্রতিবেদন অনুযায়ী, সৌদি আরবে ১৫ থেকে ৩৪ বছর বয়সী অবিবাহিত নারী-পুরুষের হার ৬৬.২৩ শতাংশ।

এই বয়সের ৭৫.৬ শতাংশ পুরুষ এখনও অবিবাহিত, যেখানে ২৫ থেকে ৩৪ বছর বয়সী নারীদের অবিবাহিত থাকার হার ৪৩.১ শতাংশ।

বিয়ের হার কমার কারণ প্রসঙ্গে সামাজিক পরামর্শক ডক্টর আদিল আল-গামদি আরব নিউজকে বলেন, ‘সবচেয়ে বড় কারণ বিয়ের খরচ ও মোহরানা বৃদ্ধি।

তিনি বলেন, তরুণ-তরুণীদের মধ্যে বিয়েতে অনীহার কিছু কারণ সমাজের, কিছু পরিবার থেকে। এ ছাড়া অর্থনৈতিকভাবে শক্তিশালী না হওয়াও একটি বড় কারণ এবং এটাই সামাজিক ও মানসিক কারণ।

তিনি বিয়েতে খরচ কমানো এবং বিয়ের অনুষ্ঠান একদিনের মধ্যে সীমাবদ্ধ করার পরামর্শ দেন।

আদিল আল-গামদির মতে, পিতামাতা তাদের সন্তানদের বিয়ে সফল করতে ভূমিকা রাখতে পারেন। এ ছাড়া যুবকদের সহায়তার জন্য বিয়ে ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির জন্য কার্যকর উদ্যোগ প্রয়োজন। একইভাবে সরকারি প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও সুশীল সমাজের সংগঠনগুলোকে সমাজে তাদের ভূমিকা পালন করতে হবে। সৌদি পরিবারগুলোর জন্য নতুন দর্শন নিয়ে কাজ করতে হবে। পারিবারিক মূল্যবোধ বাড়ায়, এমন কোনো সমাধান আমাদের পেতে হবে। অবিবাহিতের সংখ্যা না কমালে, ব্যাপকভিত্তিক মারাত্মক সামাজিক বিপর্যয় হিসেবে দেখা দিতে পারে।

এ সম্পর্কিত আরও খবর