কক্ষপথে পানি-চালিত স্পেসক্র্যাফট পরীক্ষা করছে নাসা!

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2024-01-01 19:32:11

ভাবুন, টিস্যুবক্স আকৃতির দুটো স্পেসক্র্যাফট প্রদক্ষিণ করছে পৃথিবীকে। এরপর ভাবুন, একটি পানিচালিত থ্রাস্টার ব্যবহার করে একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করছে এবং কাছাকাছি আসছে।

আপনি কল্পনা করতে পারুন আর না পারুন, নাসার স্মল স্পেসক্র্যাফট টেকনোলজি প্রোগ্রাম (এসএসটিপি) কিন্তু সম্প্রতি করে ফেলেছে এই কাজটিই। কক্ষপথে এরকম দুটো স্পেসক্র্যাফটের বিচরণ পরীক্ষামূলকভাবে করে দেখতে সক্ষম হয়েছে নাসা।

‘কিউবস্যাটস’ নামের নাসার নির্মিত এরকম দুটো স্পেসক্র্যাফটের আকৃতি ১০ ঘন ইঞ্চির বেশি হবে না। পরস্পরের থেকে ৯ কিলোমিটার দূরত্বে থেকে পৃথিবীর চারপাশে কক্ষপথে অবস্থান করছে তারা। এ দুটোর পরস্পরের মধ্যে স্থাপিত হয়েছে রেডিও যোগাযোগ লিংক। এরপর এদের একটি থেকে কমান্ড যাচ্ছে আরেকটিতে। একটি আরেকটিকে কমান্ড দিয়ে বলেছে তার পানিচালিত থ্রাস্টার ছুড়ে দিয়ে কাছাকাছি অবস্থান নেওয়ার জন্য।

 

স্পেসক্র্যাফটগুলো মানুষের কাছ থেকে নির্দেশ নেওয়ার বদলে নিজেরাই স্বয়ংক্রিয়ভাবে একে অন্যের সাথে যুক্ত থাকতে সক্ষম। তবে, এক্ষেত্রে মানব পরিচালনাকারীকে শুরু করে দিতে হবে নির্দিষ্ট সিকোয়েন্স। সেই অনুযায়ী বাকি কাজগুলো নিজেরাই করে নিতে সক্ষম তারা।

এ সম্পর্কিত আরও খবর