স্পেন প্রবাসীদের জন্য বিনামূল্যে ভাষা শিক্ষা কোর্স

, প্রবাসী

কবির আল মাহমুদ, স্পেন থেকে | 2023-08-31 14:09:41

প্রবাসের মাটিতে বিদেশিদের সঙ্গে চলতে ইংরেজি ভাষার পাশাপাশি স্থানীয় ভাষা শিক্ষার বিকল্প নেই। বেশির ভাগ সময় দেখা যায় ভাষাগত অদক্ষতার কারণে পিছিয়ে পড়তে হয় বাংলাদেশি কর্মজীবীদের।

তাই স্পেন প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রথমবারের মতো বাংলাদেশি মানবাধিকার সংগঠন ‘অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা’র তত্ত্বাবধানে মাদ্রিদ অওতামেনতোর (মাদ্রিদ জেলা পরিষদ) সহযোগিতায় বিনামূল্যে স্প্যানিশ ভাষা শিক্ষা কোর্স চালু হয়েছে।

সোমবার (৪ নভেম্বর) বিকেলে স্পেনের বাঙালি অধ্যুষিত অঞ্চল লাভাপিয়েসে অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে কার্যালয় প্রাঙ্গণে ভাষা শিক্ষা কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজতি হয়।

অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি মো. ফজলে এলাহী শুভেচ্ছা বক্তব্যে বলেন, বর্তমান বিশ্বের নানা দেশে প্রবাসীরা দক্ষতা না থাকার ফলে প্রতিনিয়ত পিছিয়ে পড়ছেন। এ চিন্তা থেকেই তাদের দক্ষতা বৃদ্ধিতে আমাদের ক্ষুদ্র এই প্রয়াস। আগামীতে আরো প্রকল্প আছে প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধাদের নিয়ে। আর আমাদের এ ধারাবাহিক কর্মশালা অব্যাহত থাকবে।


অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার বলেন, বাংলাদেশি পরিচালনাধীন মানবাধিকার সংগঠন অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা যে প্রকল্প হাতে নিয়েছে তাকে আমি সাধুবাদ জানাই। আর বিনামূল্যের এ সার্ভিসটি যদি আপনারা গুরুত্বের সঙ্গে নেন তবেই প্রবাসী বাংলাদেশি রেমিট্যান্স যোদ্ধারা উপকৃত হবে। বিনামূল্য ফ্রি কোর্সের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা দক্ষতার পাশাপাশি নিজ কর্মস্থলে নিজেদের প্রতিষ্ঠা করতে পারবেন।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, সংক্রিস্তোবাল বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক রাজু আহমদ প্রমুখ।

কোর্স পরিচিতি ও বিভিন্ন বিষয়াদি তুলে ধরেন স্প্যানিশ কোর্সের টিচার খেসুস মোস্কাতেল্লি, খসে লুইস রদ্রিগেজ, আর্তুরো হার্নান্দেজ।

সপ্তাহে দুদিন চারজন শিক্ষক সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এবং বিকেল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত ভাষা শিক্ষা দেবেন। ৬ মাসব্যাপী এই কোর্স পরিচালিত হবে এবং কোর্স শেষে উত্তীর্ণ সব শিক্ষার্থীকে অওতামেনতো মাদ্রিদ (মাদ্রিদ জেলা পরিষদ) থেকে সার্টিফিকেট দেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর