যুক্তরাষ্ট্রের পানি সরবরাহ ব্যবস্থায় বিষ দেওয়ার চেষ্টা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 08:10:32

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পানি সরবরাহ ব্যবস্থার নিয়ন্ত্রণ নিয়ে এক কম্পিউটার হ্যাকার বিপজ্জনক মাত্রার রাসায়নিক প্রয়োগের চেষ্টা চালিয়েছে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে জানা যায়, ওই হ্যাকার ওল্ডসমার ওয়াটার ট্রিটমেন্ট সিস্টেমে সোডিয়াম হাইড্রোক্সাইডের (লাই) পরিমাণ বাড়িয়ে দেয়, কিন্তু এক অপারেটর বিষয়টি বুঝতে পারেন। তিনি ওই হ্যাকারের ষড়যন্ত্র নস্যাৎ করে দেন।

সাধারণত পানি সরবরাহ ব্যবস্থায় নল পরিষ্কারের জন্য সোডিয়াম হাইড্রোক্সাইড অল্প পরিমাণ দেওয়া হয়ে থাকে। বেশি পরিমাণ দিলে অ্যাসিডিটি বেড়ে যায়। কারণ এটি মারাত্মক ক্ষয়কারী। ত্বক ও চোখে জ্বালাপোড়া এবং সাময়িকভাবে চুল পড়ে যেতে পারে। এটি মেশানো পানি পান করলে মুখ, গলা এবং পাকস্থলীর জন্য ক্ষতিকর হতে পারে। বমি, শ্বাসকষ্ট এবং ডায়রিয়াও হতে পারে।

ওল্ডসমারের মেয়র এরিক সিডেল বিষয়টি নিশ্চিত করে বলেছেন, একজন ষড়যন্ত্রকারী বাজে ঘটনাটি ঘটাতে চেয়েছিলেন। তবে যুক্তরাষ্ট্র নাকি এর বাইরে থেকে এই হ্যাকিং করা হয়েছে তা এখনও জানা যায়নি। জড়িত কাউকে গ্রেফতারও করা সম্ভব হয়নি।

ওল্ডসমারের ওয়াটার ট্রিটমেন্ট নিয়ন্ত্রণকারী কম্পিউটারে শুক্রবার ঢুকে পড়ে এক হ্যাকার। ট্রিটমেন্টের এক অপারেটর সকালে এই প্রচেষ্টা দেখে ফেলে কিন্তু তার ধারণা হয় এই চেষ্টা করছে তার সুপারভাইজার। পরে বিকেলে আরেকবার একই প্রচেষ্টা চালিয়ে হ্যাকার সফল হয়। আর হ্যাকার সফটওয়ারের নিয়ন্ত্রণ নিয়ে সোডিয়াম হাইড্রোক্সাইডের পরিমাণ মারাত্মকভাবে বাড়িয়ে দেয়। তবে অপারেটর তাৎক্ষণিকভাবে এর পরিমাণ কমিয়ে দিতে সক্ষম হয়।

পিনেলাস কাউন্টি শেরিফ বব গুয়ালটিয়ী জানান, আমি কোন রসায়নবিদ নই। তবে আমি আপনাদের বলতে পারি, আমি কী জানি! এই রাসায়নিক দ্রব্য যদি বেশি পরিমাণ পানিতে দেওয়া হয় তা ক্ষতিকর, কারণ এটি ভালো জিনিস নয়।

ওল্ডসমারের ওয়াটার প্লান্ট থেকে ব্যবসা প্রতিষ্ঠান এবং ১৫ হাজার বাসিন্দাকে পানি সরবরাহ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর