‘ট্রাম্পের বিরুদ্ধে উসকানি দেওয়ার অভিযোগ ভয়ংকর মিথ্যা’

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 03:05:36

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্যাপিটল ভবনে হামলায় বিদ্রোহীদের উসকানি দেওয়ার অভিযোগ একটি ভয়ানক মিথ্যা।

শুক্রবার (১২ ফ্রেুয়ারি) সিনেটে ট্রাম্পের অভিশংসন শুনানির চতুর্থ দিনে তার আইনজীবীরা একথা বলেন জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী মাইকেল ভ্যান ডার ভিন বলেন, ক্যাপিটল ভবনে হামলায় ট্রাম্পের কোনও সম্পৃক্ততা ছিল না। ডেমোক্র্যাটরা যে সব অভিযোগ আনছে তা আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

ট্রাম্পের বিরুদ্ধে গত ৬ জানুয়ারি ক্যাপিটলে দাঙ্গা চালানোর অভিযোগ উঠে। এ ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্পের আইনজীবীরা।

এদিকে অভিশংসন শুনানিতে বেশিরভাগ রিপাবলিকানরা ইঙ্গিত দিয়েছেন যে তারা ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে ভোট দেবেন না। অভিশংসনের বিচারটি দ্রুত শেষের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে।

ক্যাপিটল ভবনে হামলা

এরআগে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিসংশন শুনানিতে মার্কিন ক্যাপিটল ভবনে দাঙ্গাকারীরা কিভাবে হামলা চালিয়েছে তার একটি ভিডিও চিত্র সিনেট সদস্যদের দেখানো হয়েছে।

ভিডিওচিত্র দেখানোর পর ডেমোক্র্যাটরা যুক্তি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প কিভাবে তার সমর্থকদের উসকানি দিয়ে এই নারকীয় হামলা চালিয়েছে। এ হামলার সময় কংগ্রেস সদস্যরা মৃত্যুর মুখে পড়েছিল বলেও জানান ডেমোক্র্যাটরা। আর এর জন্য ট্রাম্পকে দায়ী করা হয়।

গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়। তৎকালীন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও বর্তমান স্পিকার ন্যান্সি পেলোসির অফিস তছনছ করা হয়। ট্রাম্পের উন্মত্ত সমর্থকদের হাত থেকে বাঁচার জন্য আইনপ্রণেতাদের টেবিলের নিচে পর্যন্ত আশ্রয় নিতে হয়।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ লোকজন মনে করেন, ৬ জানুয়ারির সহিংসতার দায়ভার ট্রাম্পের ওপরই বর্তায়। কারণ, তার উসকানিতে এমন ঘটনা ঘটেছে।

এ সম্পর্কিত আরও খবর