শপথ নিলেন ইরানের নতুন প্রেসিডেন্ট রাইসি

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 13:03:18

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি গত বৃহস্পতিবার শপথ নিয়েছেন। যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের মধ্যে ইরানের বিপর্যস্ত অর্থনীতি, দুর্বল স্বাস্থ্যব্যবস্থা ও পারমাণবিক ইস্যুতে দেশটির বিপজ্জনক পরিস্থিতির মধ্যে তিনি শপথ নিলেন।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, অতিরক্ষণশীল ও সাবেক প্রধান বিচারপতি গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে চার বছরের মেয়াদে ক্ষমতা গ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি উপস্থিত ছিলেন।

দেশটির মধ্যপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানির দুই দফা মেয়াদ শেষে রাইসি দায়িত্ব নিলেন। ২০১৫ সাল থেকে দায়িত্ব পালনের সময় বিশ্বের ছয়টি ক্ষমতাধর দেশের সঙ্গে পারমাণবিক সমঝোতা করেন হাসান রুহানি।

গত ১৮ জুনের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন রাইসি। নির্বাচনে অনেক হেভিওয়েট প্রতিদ্বন্দ্বীকে অংশ নিতে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে রাইসির বিরুদ্ধে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল পাঁচটায় পার্লামেন্ট অধিবেশনে অংশ নেন নতুন প্রেসিডেন্ট।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, এ সময় পার্লামেন্ট ভবনের পার্শ্ববর্তী সড়কগুলোতে যান চলাচল বন্ধ রাখা হয়। এ ছাড়া তেহরানের সঙ্গে নিকটস্থ আলবুর্জ ও কাজবিন প্রদেশে আড়াই ঘণ্টা বিমান চলাচল বন্ধ থাকে।

এ সম্পর্কিত আরও খবর