অতিরিক্ত সময়ে গড়াল কপ-২৬ সম্মেলন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 17:19:16

স্কটল্যান্ডের গ্লাসগোয় জাতিসংঘের আয়োজনে বৈশ্বিক জলবায়ু সম্মেলন কপ ২৬ শীর্ষ সম্মেলন অতিরিক্ত সময়ে গড়িয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (১২ নভেম্বর) সম্মেলনটির পর্দা নামার কথা থাকলেও বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি রোধ এবং জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলায় দরিদ্র দেশগুলোকে আর্থিক সহায়তা বাড়ানোর বিষয়ে চুক্তি চূড়ান্ত না হওয়ায় শনিবার (১৩ নভেম্বর) পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখার পাশাপাশি ক্ষতিগ্রস্ত দরিদ্র দেশগুলোর জন্য ধনীদের আর্থিক সহায়তা দেওয়ার বিষয়ে এখনও ঐকমত্য হয়নি। চূড়ান্ত খসড়া চুক্তিটি আটকে যাওয়ায় সময় একদিন বাড়ানো হল। তবে এই প্রথমবার সম্মেলন পেছনো হয়নি, আগেও এমন ঘটনা ঘটে।

এদিকে শুক্রবার (১২ নভেম্বর) সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে হুমকির মুখে থাকা ছোট দ্বীপ দেশগুলোর রাষ্ট্রদূতরা বলেছেন তাদের ভূমি দ্রুত অদৃশ্য হয়ে যাচ্ছে।

কপ-২৬ শীর্ষ সম্মেলনের সভাপতি, ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মা সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর সমঝোতাকারীদের স্কটল্যান্ডের গ্লাসগো শহরে শনিবার আবারও আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, গত দুই সপ্তাহে আমরা অনেক দূর এগিয়েছি এবং এখন আমাদের সেই ‘করতে পারি’ চেতনার চূড়ান্ত প্রয়োগ দরকার, যা এই কপ২৬ সম্মেলনে রয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, উষ্ণতা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখতে পারলে আমরা জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বিপজ্জনক প্রভাব থেকে রক্ষা পাবো। এটি প্যারিস চুক্তির একটি মূল অংশ যা বেশিরভাগ দেশ স্বাক্ষর করেছে।

এ সম্পর্কিত আরও খবর