‘ওমিক্রন সংক্রমণযোগ্য, তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই’

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 01:30:25

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ অত্যন্ত সংক্রমণযোগ্য। তবে এটি নিয়ে মানুষকে আতঙ্কিত না হওয়ার জন্য বলেছেন তিনি।

সৌম্য স্বামীনাথন শুক্রবার (৩ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। 

তিনি বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে আমাদের প্রথম থেকেই প্রস্তুত এবং সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, ওমিক্রন নিয়ে আতঙ্কিত না থেকে এটা কিভাবে মোকাবিলা করা যায় তা খুঁজে বের করতে হবে। কারণ আমরা এখন এক বছর আগের থেকে ভিন্ন পরিস্থিতিতে আছি।

নতুন এই ভ্যারিয়েন্ট আমাদের জন্য অনাকাঙ্ক্ষিত, তবে তিনি বলেন, মহামারি শুরু হওয়ার সময়ের চেয়ে এখন বিশ্ব ভ্যাকসিনের বিকাশের কারণে ভালো অবস্থানে আছে।

ডব্লিউএইচও’র প্রধান বিজ্ঞানী বলেন, করোনাভাইরাসের নতুন ধরনটির বিরুদ্ধে টিকার নতুন সংস্করণ আনতে হবে তা বলার সময় এখনও আসেনি। ওমিক্রন ভবিষ্যতে প্রভাবশালী স্ট্রেন হয়ে উঠবে কিনা তা এখনও বলা অসম্ভব।

ওমিক্রন এশিয়া, আফ্রিকা, আমেরিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপে শনাক্ত হয়েছে এবং দক্ষিণ আফ্রিকার নয়টি প্রদেশের মধ্যে সাতটিতে শনাক্ত হয়েছে। ওমিক্রন গত ২৪ নভেম্বর প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়। তারপর অন্যান্য দেশে শনাক্ত হয়েছে নতুন এই ভ্যারিয়েন্ট।

বিশ্বব্যাপী ৯৯% সংক্রমণের জন্য দায়ী ডেল্টা ভ্যারিয়েন্ট। নতুন ধরন ওমিক্রন বিশ্বব্যাপী প্রভাবশালী হওয়ার জন্য আরও সংক্রমণযোগ্য হতে হবে। এটি সম্ভব, তবে এটি ভবিষ্যদ্বাণী করা সম্ভব নয় ভলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর