ইউক্রেন সংকট: সব পক্ষকে শান্ত থাকার আহ্বান চীনের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 05:34:20

ইউক্রেন ইস্যুতে সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন চীনা। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বুধবার (২৬ জানুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে ফোনে বলেছেন, বেইজিং ইউক্রেন ইস্যুতে জড়িত সকল পক্ষকে শান্ত দেখতে চায়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমরা ইউক্রেন ইস্যুতে সব পক্ষকে শান্ত থাকতে এবং উত্তেজনা ছড়ায় এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছি।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, ন্যাটোর সম্প্রসারণে রাশিয়ার আপত্তির বিষয়ে ব্লিঙ্কেনকে বলেছি যে সামরিক ব্লকগুলিকে শক্তিশালী বা সম্প্রসারণ করে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করা যায় না।

ইউক্রেন সীমান্তে দীর্ঘদিন ধরেই প্রায় এক লাখ সেনাসদস্য মোতায়েন করে রেখেছে প্রতিবেশী দেশ রাশিয়া। যেকোনো মুহূর্তে রুশ সেনারা দেশটিতে আক্রমণ করতে পারে বলেও আশঙ্কা রয়েছে। যদিও ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে বরাবরই দাবি করে আসছে মস্কো।

তবে রাশিয়া পশ্চিমা দেশগুলোর কাছ থেকে পূর্ব ইউরোপে নিরাপত্তার গ্যারান্টি চায়। ইতিপূর্বে রাশিয়া পরিষ্কার করেই বলেছে যে, ইউক্রেনকে কখনোই সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে না দেওয়ার প্রতিশ্রুতি মস্কো লিখিতভাবে চায়। এমনকি সোভিয়েত ইউনিয়নের সাবেক এই প্রদেশে ন্যাটোর সামরিক সরঞ্জাম মোতায়েন করা হবে না; এমন প্রতিশ্রুতিও চায় রাশিয়া।

এদিকে, রুশ দাবির আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন স্পষ্টভাবে জানিয়ে দেন ইউক্রেন ইস্যুতে কোনও ছাড় পাবে না মস্কো। কূটনৈতিক প্রক্রিয়ায় এই সংকট নিরসনের ওপরও তাগিদ দেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর