ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ৯৪ জনের প্রাণহানি

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 16:54:32

ভূমিধস ও বন্যায় ব্রাজিলের রিও ডি জেনেরিও প্রদেশের পার্বত্য শহর পেট্রোপলিসে কমপক্ষে ৯৪ জনের প্রাণহানি হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রবল বৃষ্টিতে পার্বত্য শহর পেট্রোপলিস ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। পাহাড়ি এলাকার বাড়িঘর ধসে পড়েছে। শহরের রাস্তায় ছুটে চলা গাড়িগুলো বন্যার পানিতে ভেসে গেছে।

ব্রাজিলের ন্যাশনাল সিভিল ডিফেন্স এক টুইটার বার্তায় জানিয়েছে, উদ্ধারকাজ এখনো চলায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এখন পর্যন্ত ২৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

রাজ্যের গভর্নর ক্লদিও কাস্ত্রো বলেছেন, রাজ্যের অবস্থা অনেকটা যুদ্ধের মতো.. গাড়ি গাছে ঝুলছে, উল্টে গেছে, প্রচুর কাদা-পানি চারপাশে।

গত মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির পেট্রোপোলিস শহরে মাত্র তিন ঘণ্টায় ২৫ দশমিক ৮ সেন্টিমিটার (১০ ইঞ্চির বেশি) বৃষ্টিপাতের পর থেকে এ দুর্যোগের শুরু। ওই এলাকায় আগের ৩০ দিন মিলিয়েও এত বৃষ্টিপাত হয়নি।

স্থানীয় বাসিন্দা ওয়েন্ডেল পিও লরেনকো এএফপিকে বলেছেন, আমি ২৪ বছর বয়সী এক নারীকে উদ্ধার করেছি যে কিনা কাদামাটিতে ডুবে ছিল।

পেট্রোপোলিস সিটি হল এক বিবৃতিতে জানিয়েছে, এ দুর্যোগে বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে।

রাশিয়া সফরে থাকা ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো বলেছেন, তিনি ক্ষতিগ্রস্থদের জন্য অবিলম্বে সাহায্যের ব্যবস্থা করবেন। ১৮০ জনেরও বেশি সৈন্য মোতায়েন করা হয়েছে এবং আরও বিশেষায়িত অনুসন্ধান দল পাঠানো হবে।

বন্যা ও ভূমিধসে রাস্তাঘাট, বাড়ি ঘরের পাশাপাশি বিভিন্ন স্থাপনার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। বাড়িঘর ধসে মাটিতে মিশে গেছে। পানির তোড়ে ভেসে গেছে বহু গাড়ি। এ অবস্থায় অঞ্চলটিতে জরুরি অবস্থা ঘোষণা দিয়েছেন স্থানীয় মেয়র।

এ সম্পর্কিত আরও খবর