আফগানিস্তানে পপি চাষে নিষেধাজ্ঞা দিল তালেবান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:49:22

আফগানিস্তানে পপি চাষে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে তালেবান। কারণ দক্ষিণ এশিয়ার দরিদ্র এই দেশটিতে মাদক নিয়ন্ত্রণের বিষয়ে আন্তর্জাতিক উদ্বেগকে প্রশমিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার (০৩ এপ্রিল) রয়টার্সের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা সারা দেশে পপি চাষ কঠোরভাবে নিষেধাজ্ঞা দিয়েছেন।

রাজধানী কাবুলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়, যদি কেউ এই আদেশ লঙ্ঘন করে তাহলে তার ফসল অবিলম্বে ধ্বংস করা হবে এবং লঙ্ঘনকারীকে শরিয়া আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে।

আদেশে আরও বলা হয়, অন্যান্য মাদকদ্রব্যের উৎপাদন, ব্যবহার বা পরিবহনও নিষিদ্ধ করা হয়েছে।

আফগানিস্তানে মাদক নিয়ন্ত্রণ আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি প্রধান দাবি। গত আগস্টে আফগানিস্তান দখল করে তালেবানরা। এরপর ব্যাংকিং, ব্যবসা ও উন্নয়ন মারাত্মকভাবে বাধাগ্রস্ত হয়েছে। তাই এসব নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আনুষ্ঠানিক আন্তর্জাতিক স্বীকৃতি চাইছে তারা।

তালেবানরা ২০০০ সালে তাদের শেষ শাসনামলের শেষের দিকে পপি চাষ নিষিদ্ধ করেছিল। কারণ তারা আন্তর্জাতিক বৈধতা চেয়েছিল, কিন্তু সমালোচনার কারণে তারা তাদের বেশিরভাগ অবস্থান পরিবর্তন করেছিল।

আদেশ জারির পর আফগানিস্তানের ভারপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী আব্দুল সালাম হানাফি মাদকাসক্তদের চিকিৎসায় সহযোগিতা করার জন্য এবং কৃষিতে বৈচিত্র্য আনতে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

দেশটির অনেক দরিদ্র কৃষকের জন্য আফিম চাষ তার মূল আয়ের উৎস।

এ সম্পর্কিত আরও খবর