জীবন্ত কবর দেয়ার ৪ দিন পর বৃদ্ধকে উদ্ধার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পূর্ব ইউরোপের দেশ মলদোভায় ঘটলো এক আশ্চর্যজনক ঘটনা। দেশটিতে জীবন্ত অবস্থায় কবর দেওয়া এক বৃদ্ধকে চারদিন পর উদ্ধার করেছে পুলিশ।

শুক্রবার (১৭ মে) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, মদপানের সময় এক কিশোরের সঙ্গে ৬২ বছরের এই বৃদ্ধের দ্বন্দ্ব হয়। এরপর সে ক্ষুব্ধ হয়ে লোকটিকে ছুরি দিয়ে আঘাত করার পর মাটিচাপা দেয়। টানা চারদিন সেখানে আটকে থাকার পর তাকে উদ্ধার করা হয়। উদ্ধারের আগে প্রচণ্ড জোরে চিৎকার করতে থাকেন তিনি। আর চিৎকার শুনেই পুলিশ সদস্যরা তাকে উদ্ধার করতে সমর্থ হন।

দেশটির পুলিশের বরাত দিয়ে এনডিটিভি জানায়, যে কবর থেকে ওই বৃদ্ধকে উদ্ধার করা হয়েছে সেখানে ৭৪ বয়সী এক নারী হত্যার শিকার হয়েছেন। ওই হত্যার তদন্তে নেমেই পুলিশ তার সন্ধান পায়।

পুলিশ জানায়, যখন আমরা হত্যার রহস্য উদঘাটনে ওই বাড়িতে যাই, তখন পাশের একটি কবর থেকে সাহায্যের জন্য এক ব্যক্তির চিৎকার শুনতে পাই। পরে আমরা সেটি কোদাল দিয়ে খুঁড়ে একটি অস্থায়ী বেজমেন্টের সন্ধান পাই। তারপর সেখান থেকে আটকে থাকা বৃদ্ধকে টেনে বের করা হয়।

তারপর তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়।

এই ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে পুলিশ। যেখানে উদ্ধারের পুরো ঘটনাটা দেখা যায়।

দেশটির স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, ঘটনাটি ঘটেছে গত সোমবার (১৩ মে)। উদ্ধারকৃত ব্যক্তি সচেতন অবস্থায় ছিল এবং তার ঘাড়ে ক্ষত ছিল।

পুলিশ পরে এ ঘটনার সাথে জড়িত সন্দেহে মলদোভার উত্তর-পূর্বাঞ্চলের শহর উস্তিয়ায় থেকে এক কিশোরকে (১৮) আটক করে।

পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হলে সে বিভ্রান্তিকর উত্তর দেয়। এতে পুলিশের সন্দেহ বেড়ে যাওয়ায় প্রমাণ খোঁজার জন্য তার বাড়িতে তল্লাশি চালায়।

পুলিশ ধারণা করছে রোববার বা সোমবার রাতে ৭৪ বয়সী বৃদ্ধ নারীকে ওই কিশোরই হত্যা করেছে।

ওই কিশোরকে হত্যা ও হত্যাচেষ্টার জন্য রিমান্ডে পাঠানো হয়েছে। বলা হচ্ছে, এসব বিষয় প্রমাণিত হলে তাকে যাবজ্জীবন কারাবাসের সম্মুখীন হতে হবে।

   

ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রগুলোতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের পাঁচটি অঞ্চলের বিদ্যুৎ অবকাঠামোগুলোকে লক্ষ্য করে ভয়াবহ ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া।

ইউক্রেনের কর্মকর্তাদের বরাতে আল জাজিরা জানিয়েছে, রাশিয়ার ওই হামলায় বিদ্যুৎকেন্দ্রগুলো ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের জাতীয় বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা ইউক্রেনারগো শনিবার (১ জুন) জানিয়েছে, পূর্ব ডোনেটস্ক, দক্ষিণ-পূর্ব জাপোরিজিয়া এবং ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলের পাশাপাশি দেশের কেন্দ্র ও পশ্চিমের কিরোভোহরাদ এবং ইভানো-ফ্রাঙ্কিভস্ক অঞ্চলের বিদ্যুৎকেন্দ্রগুলোতে হামলা চালানো হয়েছে।

ইউক্রেনারগো আরও জানিয়েছে, শনিবার সকালে ইউক্রেনের বিদ্যুৎ কেন্দ্রগুলোতে আরেক দফা হামলা চালিয়েছে রাশিয়া।

উল্লেখ্য, গত মার্চ থেকেই কিয়েভের বিদ্যুৎকেন্দ্রগুলোতে ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা বাড়িয়েছে মস্কো।

ইউক্রেনের বিমান বাহিনীর এক কমান্ডার দাবি করেছেন যে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার ৫৩টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ৩৫টি এবং ৪৭টি ড্রোনের মধ্যে ৪৬টি গুলি করে ভূপাতিত করেছে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, সামরিক শিল্প কমপ্লেক্সের জন্য পরিচালিত ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রগুলোতে উচ্চ প্রযুক্তির নির্ভুল অস্ত্র দিয়ে প্রতিশোধমূলক হামলা শুরু করতে বাধ্য হয়েছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও বলেছে, ওই বিদ্যুৎকেন্দ্রগুলোকে পশ্চিমা দেশগুলো থেকে সরবরাহ করা অস্ত্রের ডিপো হিসাবে ব্যবহার করা হচ্ছে।

;

ভারতে তীব্র গরমে নির্বাচন কর্মকর্তাসহ একদিনে ৩৩ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের বিহার, উত্তর প্রদেশ ও ওডিশা রাজ্যে গতকাল শুক্রবার (৩১ মে) তীব্র গরমে ৩৩ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে লোকসভা নির্বাচনে দায়িত্ব পালনকারী কয়েকজন নির্বাচন কর্মকর্তাও রয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছেন।

ধারণা করা হচ্ছে প্রচন্ড গরমে হিটস্ট্রোকে করে তাদের মৃত্যু হয়েছে।

শনিবার (১ জুন) সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতে তীব্র দাবদাহ বিরাজমান। রাজধানী দিল্লির বেশিকিছু অঞ্চলে সম্প্রতি ৫২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ।

আজ শনিবার পর্যন্ত এসব অঞ্চলে এমন তাপমাত্রা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ (আইএমডি)।

সরকারি কর্মকর্তারা বলেছেন, ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশে গতকাল নিরাপত্তাকর্মীসহ কমপক্ষে ৯ জন নির্বাচন কর্মীর মৃত্যু হয়েছে।

তাঁরা অসুস্থ হওয়ার পর একটি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়েছিল। সেখানকার অধ্যক্ষ আর বি কামাল সাংবাদিকদের বলেন, ‘এখানে আনার সময় তাঁদের অনেক জ্বর ছিল। হিটস্ট্রোকের কারণে এমনটা হয়ে থাকতে পারে। নির্বাচনের দায়িত্ব পালনকালে অসুস্থ হয়ে পড়া অন্তত ২৩ জনকে এখন আমরা চিকিৎসা দিচ্ছি।’

এদিকে আইএএনএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রচণ্ড গরমের মধ্যে ভারতের বিহার রাজ্যের অনেক জেলায় তিন দিনে ৮০ জনের মৃত্যু হয়েছে। তবে বেশির ভাগেরই মৃত্যুর কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি।

;

বাইডেনের যুদ্ধবিরতি প্রস্তাবকে ইতিবাচক বলছে হামাস



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার দক্ষিণাঞ্চলীয় অতি ঘনবসতিপূর্ণ রাফাহ শহরে অভিযান না চালাতে বিশ্ব সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই অবস্থায় অনেকটা অপ্রত্যাশিতভাবে শুক্রবার (৩১ মে) ইসরায়েলের প্রস্তাবিত যুদ্ধবিরতি প্রস্তাব ঘোষণা করেছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের যুদ্ধবিরতির প্রস্তাবকে ইতিবাচক বলে বিবেচনা করছে হামাস।

এএফপি শনিবার (১ জুন) জানিয়েছে, যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নিতে হামাসের প্রতি মার্কিন প্রেসিডেন্টের আহ্বান জানানোর পর শুক্রবার সন্ধ্যায় হামাস একটি বিবৃতি দিয়েছে।

হামাসের ওই বিবৃতিতে বলা হয়েছে, স্থায়ী যুদ্ধবিরতি প্রতিষ্ঠা, গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার এবং এই উপত্যকার পুনর্গঠন ও বন্দী বিনিময় নিয়ে বাইডেনের বক্তব্যকে ইতিবাচকভাবে দেখছে তারা।

ইসরায়েলের যুদ্ধবিরতি প্রস্তাবের কথা ঘোষণাকালে প্রেসিডেন্ট বাইডেন প্রায় আট মাস ধরে চলা গাজা যুদ্ধের সমাপ্তি টানার আহ্বান জানান।

তবে তাৎক্ষণিকভাবে বাইডেনের শান্তি আলোচনা শুরুর আহ্বানে নেতিবাচক মনোভাব দেখিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

তিনি জোর দিয়ে বলেন, হামাসের গাজা শাসন করা ও ইসরায়েলের জন্য হুমকি হয়ে ওঠার ক্ষমতা সমূলে ধ্বংস না করা পর্যন্ত ইসরায়েলি সেনারা যুদ্ধ চালিয়ে যাবে।

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে অভিযান না চালাতে বিশ্ব সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

এই অবস্থায় অনেকটা অপ্রত্যাশিতভাবে শুক্রবার ইসরায়েলের ওই যুদ্ধবিরতি প্রস্তাব ঘোষণা করলেন বাইডেন।

শুক্রবার হোয়াইট হাউসে এই আহ্বান জানান বাইডেন। তিনি বলেন, ‘এ যুদ্ধ শেষ হওয়ার সময় এসেছে।’

তিন পর্যায়ের নতুন এই প্রস্তাবে গাজায় পুরোপুরি যুদ্ধবিরতি কার্যকরের সুযোগ রয়েছে জানিয়ে হামাসের উদ্দেশ্যে বাইডেন বলেন, ‘হামাস সবসময় বলে থাকে, তারা যুদ্ধবিরতি চায়। এখন হামাসের সামনে প্রমাণ করার সুযোগ এসেছে তারা আসলেই সেটা চায় কি না।’

বিবিসি জানিয়েছে, বাইডেনের প্রস্তাবটি তিনটি পর্যায়ে বাস্তবায়ন করার কথা বলা হচ্ছে। প্রথম পর্যায়ে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি কার্যকর করা হবে। এই সময়ে গাজার সব জনবহুল এলাকা থেকে ইসরায়েলি সেনাদের তুলে নেওয়া হবে।

যুদ্ধবিরতির সময় হামাস নির্দিষ্ট সংখ্যক জিম্মিকে মুক্তি দেবে। তাদের মধ্যে নারী, বয়স্ক ব্যক্তি এবং আহত জিম্মিরা থাকবেন।

এর বিনিময়ে ইসরায়েলে বন্দি থাকা কয়েকশ’ মানুষকে মুক্তি দেওয়া হবে। এ ছাড়া হামাসের হাতে জিম্মি অবস্থায় মারা যাওয়া ব্যক্তিদের মরদেহ পরিবারের কাছে বুঝিয়ে দিতে হবে।

গাজার সব এলাকায় বেসামরিক ফিলিস্তিনিদের তাদের বাড়িঘরে ফিরতে সুযোগ দিতে হবে। সেই সঙ্গে গাজায় মানবিক সহায়তা কার্যক্রম বাড়াতে হবে।

গাজায় প্রতিদিন মানবিক সহায়তাবাহী ৬০০ ট্রাক ঢুকতে দিতে হবে এবং আন্তর্জাতিক সম্প্রদায় গাজাবাসীর জন্য সাময়িক আবাসনের ব্যবস্থা করবে।

ছয় সপ্তাহের যুদ্ধবিরতি চলাকালে যুক্তরাষ্ট্র ও কাতারের মধ্যস্থতায় শান্তি আলোচনা অব্যাহত থাকবে। যদি আলোচনা সফল হয়, তাহলে পরবর্তী পর্যায়ের পরিকল্পনা বাস্তবায়ন শুরু করা হবে।

দ্বিতীয় পর্যায়ে জীবিত জিম্মিদের মুক্তি দেবে হামাস। তাদের মধ্যে জিম্মি পুরুষ সেনারাও থাকবেন। সেই সঙ্গে গাজা উপত্যকা থেকে ইসরায়েলি বাহিনীর সর্বশেষ সেনাকেও সরিয়ে নেওয়া হবে। যুদ্ধবিরতিকে স্থায়ীভাবে শত্রুতা বন্ধে উন্নীত করা হবে।

তৃতীয় পর্যায়ে জিম্মি ফেরানোর প্রক্রিয়া পুরোপুরি শেষ করা হবে। গাজার জন্য বড় ধরণের একটি পুনর্গঠন পরিকল্পনা বাস্তবায়ন শুরু করা হবে।

এর আওতায় মার্কিন ও আন্তর্জাতিক সহায়তায় গাজা উপত্যকায় বাড়ি, বিদ্যালয় ও হাসপাতাল পুনর্নিমাণ করা হবে।

হামাসের প্রতি যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেওয়া ও গাজায় যুদ্ধের অবসান ঘটাতে প্রেসিডেন্ট বাইডেনের আহ্বানের সঙ্গে সুর মিলিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বেয়ারবক।

অন্যদিকে জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেসও দৃঢ়ভাবে আশা করেন যে, সর্বশেষ প্রস্তাবটি স্থায়ী শান্তির জন্য উভয়পক্ষের মধ্যে একটি চুক্তির পথে যাওয়ার ক্ষেত্রে সহায়ক হবে।

;

আগামীকাল তিহার জেলে ফিরবেন কেজরিওয়াল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে রবিবার (২ জুন) তিহার জেলে ফিরতে হবে। কারণ, আবগারনীতি সংক্রান্ত মামলায় তিনি যে অন্তর্বর্তীকালীন জামিনে ছিলেন, তার মেয়াদ শেষ হচ্ছে শনিবার (১ জুন)।

এনডিটিভি জানিয়েছে, এর আগে আম আদমি পার্টি (আপ) প্রধান কেজরিওয়াল চিকিৎসার কারণে এক সপ্তাহের জন্য জামিন বৃদ্ধি আদালতে আবেদন করেছিলেন।

কিন্তু, তার এই আবেদনের দ্বারা বিরোধিতা করে দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বলেছিল, স্বাস্থ্য সম্পর্কে মিথ্যা তথ্য দিয়েছেন কেজরিওয়াল।

ইডি আরও বলেছিল যে, যদি কোনও মেডিকেল পরীক্ষার প্রয়োজন হয় তবে কেজরিওয়ালকে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) বা অন্য হাসপাতালে নিয়ে যাওয়া হবে।

উল্লেখ্য, অরবিন্দ কেজরিওয়ালকে আগে লোকসভা নির্বাচনের প্রচারণার জন্য অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছিলেন সুপ্রিম কোর্ট। আদালত বলেছিলেন, তাকে ২ জুন (রবিবার) তিহার জেল কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে হবে।

সুপ্রিম কোর্ট মেডিকেল পরীক্ষার জন্য তার অন্তর্বর্তী জামিনের মেয়াদ সাত দিন বাড়ানোর আবেদনটি খারিজ করে দিলে দিল্লি আদালতে যান আপ প্রধান।

তখন দিল্লির আদালত জানায়, যেহেতু অরবিন্দ কেজরিওয়ালের ট্রায়াল কোর্টে নিয়মিত জামিন চাওয়ার সুযোগ রয়েছে, তাই তার আবেদন গ্রহণযোগ্য নয়।

কেজরিওয়াল তার অন্তর্বর্তীকালীন জামিনের মেয়াদ বাড়ানোর আবেদনে বলেছিলেন, তিনি যে সমস্যায় ভুগছেন তা কিডনি, কার্ডিয়াক এমনকি ক্যান্সারের ইঙ্গিত দিচ্ছে।

শুক্রবার (৩১ মে) এক সংবাদ সম্মেলনে ভাষণ দেওয়ার সময় দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, তিনি ২ জুন আত্মসমর্পণ করবেন। এক সংবেদনশীল আবেদনে তিনি জেলে চলে যাওয়ার পরে তার বৃদ্ধ এবং অসুস্থ বাবা-মায়ের যত্ন নিতে বলেছেন সকলকে।

তিনি বলেন, ‘আমি আত্মসমর্পণের জন্য রবিবার বিকেল ৩টার দিকে বাসা থেকে বের হবো। এবার তারা আমাকে আরও নির্যাতন করবে, কিন্তু আমি মাথা নত করব না।’

;