‘অবাধ্য’ ইমরানকে শায়েস্তা করতে চায় যুক্তরাষ্ট্র, দাবি রাশিয়ার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:33:32

পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের নির্লজ্জ হস্তক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অবাধ্য’ ইমরান খানকে শায়েস্তা করতে চায় যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (০৫ এপ্রিল) পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য ডনের খবরে একথা বলা হয়েছে।

বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, চলতি বছরের ২৩-২৪ ফেব্রুয়ারি ইমরান খানের মস্কো সফরের ঘোষণার পরপরই যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা পাকিস্তানের প্রধানমন্ত্রীর ওপর চাপ সৃষ্টি করতে শুরু করে এবং ওই সফর বাতিলের আল্টিমেটাম দাবি করে।

যখন কোনও কিছুতে ইমরান খানকে থামানো যাচ্ছিল না তখন ওয়াশিংটন পাকিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে সফর বাতিল করার জন্য চাপও নাকি দিয়েছিল এমনটাই দাবি করেছে মস্কো।

যদিও সব অপেক্ষা করে ইমরান খান রাশিয়া সফর করেন।

পাকিস্তানি মিডিয়ার খবর অনুসারে, চলতি বছরের ৭ মার্চ পাকিস্তানি রাষ্ট্রদূত আসাদ মজিদের সঙ্গে এক কথোপকথনে যুক্তরাষ্ট্রের একজন উচ্চপদস্থ কর্মকর্তা (সম্ভবত ডোনাল্ড লু) ইউক্রেনের ঘটনায় পাকিস্তানি নেতৃত্বের ‘ভারসাম্যপূর্ণ’ প্রতিক্রিয়ার তীব্র নিন্দা জানান এবং এটা স্পষ্ট করে দেন যে, ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দিলেই কেবল যুক্তরাষ্ট্রের সঙ্গে অংশীদারত্ব সম্ভব বলেন জাখারোভা।

রুশ এই কর্মকর্তা আরও বলেন, কোনও সন্দেহ নেই যে যুক্তরাষ্ট্র ‘অবাধ্য’ ইমরানকে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। .

জাখারোভা বলেন, একটি স্বাধীন রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্র নিজের স্বার্থের জন্য নির্লজ্জভাবে হস্তক্ষেপের আরেকটি প্রয়াস।

তিনি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী নিজে বারবার বলেছেন যে তার বিরুদ্ধে ষড়যন্ত্র বিদেশ থেকে অনুপ্রাণিত এবং অর্থায়ন করা হয়েছে। আমরা আশা করি পাকিস্তানের ভোটাররা যখন নির্বাচনে আসবে তখন এই সম্পর্কে অবহিত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর