কিউবায় পাঁচ তারকা হোটেলে বিস্ফোরণে নিহত ২২

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:21:36

কিউবার একটি পাঁচতারকা হোটেলে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২২ জন নিহত এবং ৬০ জনেরও বেশি আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার (০৬ মে) পুরোনো হাভানা শহরে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। হোটেলটি কিউবা সরকারের পুরোনো কংগ্রেস ভবনের বিপরীতে অবস্থিত। প্রাথমিকভাবে বিস্ফোরণের কারণ হিসেবে কর্মকর্তা গ্যাস লিকজকে দায়ী করছেন। বিস্ফোরণের ফলে ভবনটির বেশ কয়েকটি তলা ধসে পড়েছে।

শনিবার (৭ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, পাঁচ তলা বিশিষ্ট বিলাসবহুল সারাতোগা হোটেলটি করোনার কারণে দীর্ঘদিন বন্ধ ছিল। এ সংকট কাটিয়ে আগামী চার দিনের মাথায় এটি পুনরায় চালু করার কথা ছিল। এ বিস্ফোরণের ফলে আপাত হোটেলটি চালু করা যাচ্ছে না বলেই ধরা হচ্ছে। কারণ বিস্ফোরণের ফলে এর বাইরের দেয়ালের বেশির ভাগ অংশ বিধ্বস্ত হয়েছে।

ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকদের খুঁজে বের করতে এখনও উদ্ধার অভিযান চলছে।

কিউবার প্রেসিডেন্ট অফিস জানিয়েছে, নিহতদের মধ্যে একজন গর্ভবতী মহিলা ও একটি শিশু রয়েছে। আহতদের নিকটস্থ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

হোটেলের এক ব্লকে বসবাসকারী ইয়াজিরা সিবিএস নিউজকে বলেন, তিনি ভেবেছিলেন ভূমিকম্প হচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের পর তারা আকাশে কালো ধোঁয়া ও ধুলোর মেঘ উড়তে দেখেছেন।

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল ক্ষতিগ্রস্ত স্থান পরিদর্শন করেছেন। হোটেলটি দেশটির পুরনো কংগ্রেস ভবনের বিপরীতে অবস্থিত। তিনি বলেছেন, এটি কোনও বোমা বিস্ফোরণ নয়, এটি দুর্ভাগ্যজনক একটি দুর্ঘটনা।

এ সম্পর্কিত আরও খবর