ইউক্রেন যুদ্ধ: মন্দার ঝুঁকিতে বিশ্বের বহুদেশ

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 10:26:27

মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত দেশগুলোর অর্থনীতিতে মরার ওপর খাঁড়ার ঘা' হয়ে দাঁড়িয়েছে ইউক্রেন যুদ্ধ। এর জেরে বিশ্বের বহুদেশ অর্থনৈতিক মন্দার মুখে পড়েছে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্বব্যাংক। বিশেষ করে ইউরোপ ও পূর্ব এশিয়ার স্বল্পোন্নত দেশগুলো বড় ধরনের মন্দার মুখোমুখি হয়েছে। খবর বিবিসির।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলছেন, উচ্চ মুদ্রাস্ফীতি এবং প্রবৃদ্ধি হ্রাস বা তথাকথিত ‘স্ট্যাগফ্লেশন’-এর ঝুঁকিও বাড়ছে। এ ছাড়া বিশ্বজুড়ে জ্বালানি ও খাদ্যের দামও বৃদ্ধি পাচ্ছে।

ম্যালপাস বলেন, ‘ইউক্রেনে যুদ্ধ, চীনে লকডাউন, সরবরাহ-শৃঙ্খলে বিঘ্ন এবং অর্থনৈতিক অস্থিতিশীলতার ঝুঁকি প্রবৃদ্ধির ওপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে। ফলে অনেক দেশের জন্য মন্দা এড়ানো কঠিন হবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এরই মধ্যে জুনের গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস রিপোর্টে স্ট্যাগফ্লেশনের আসন্ন বিপদ নিয়ে সতর্ক করেছেন।

ডেভিড ম্যালপাস বলেন, বিশ্বের বেশির ভাগ অঞ্চলে দুর্বল বিনিয়োগের কারণে প্রবৃদ্ধির নিম্নহার পুরো দশকজুড়ে সম্ভবত অব্যাহত থাকবে। এ ছাড়া বহু দেশে মুদ্রাস্ফীতি এখন বহু-দশকের মধ্যে সর্বাধিক হারে চলমান। এবং সরবরাহের গতি মন্থর থাকবে বলে ধারণা করা হচ্ছে। যে কারণে মুদ্রাস্ফীতি দীর্ঘদিন জারি থাকার ঝুঁকি রয়েছে।

এছাড়া মঙ্গলবার (০৭ জুন) বিশ্বব্যাংক ইউক্রেনের জন্য ১ দশমিক ৪৯ বিলিয়ন অতিরিক্ত তহবিল অনুমোদন করেছে। যা দেশটির সরকারি এবং সামাজিক কর্মীদের মজুরির জন্য ব্যয় করা হবে।

এ সম্পর্কিত আরও খবর