২০২৩-এর মধ্যে জনসংখ্যায় চীনকে টপকাবে ভারত

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:38:39

যে হারে জনসংখ্যা বাড়ছে তাতে আগামী নভেম্বরে বিশ্বে জনসংখ্যা দাঁড়াবে ৮০০ কোটিতে। বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে সোমবার (১১ জুলাই) জাতিসংঘের নতুন এক পূর্বাভাসে এ কথা বলা হয়েছে। পূর্বাভাসে আরও বলা হয়েছে, ২০২৩ সালের মধ্যে জনসংখ্যায় ভারত চীনকে ছাড়াবে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে চীনের জনসংখ্যা ১৪২ কোটি আর ভারতের ১৩৮ কোটি। জনসংখ্যার দিক থেকে দেশ দুটি বিশ্বে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে। চীনের জনসংখ্যা বিশ্বের মোট জনসংখ্যার ১৯ শতাংশ। আর ভারতের ১৮ শতাংশ। আগামী এক বছরের মধ্যে বা ২০২৩ সালের মধ্যে ভারতের জনসংখ্যা চীনকে ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, ১৯৫০ সালের পর বিশ্বের জনসংখ্যা সবচেয়ে ধীর গতিতে বাড়ছে।

আরও বলা হয়, ২০৩০ সালে বিশ্বে জনসংখ্যা দাঁড়াবে সাড়ে ৮০০ কোটিতে। বিশ্বে মোট জনসংখ্যা ১০০ কোটি হতে কয়েক হাজার বছর সময় লেগেছিল। কিন্তু এখন তা দ্রুতই বাড়ছে। জাতিসংঘের তথ্য অনুযায়ী, ২০৫০ সাল নাগাদ বিশ্বের মোট জনসংখ্যা হবে ৯৭০ কোটি এবং ২১০০ সালে তা এক হাজার ৯০ কোটিতে গিয়ে ঠেকবে।

প্রতিবেদনে বলা হয়, যদিও বেশ কয়েকটি উন্নয়নশীল দেশে জন্মহার নিম্নগামী। তবে, আগামী দশকে বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির পূর্বাভাসের অর্ধেকেরও বেশি আটটি দেশে কেন্দ্রীভূত হবে।

দেশগুলো হলো- গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন ও তানজানিয়া।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস সুস্পষ্ট কোন কিছু উল্লেখ না করে বলেছেন, জনসংখ্যা বৃদ্ধির এই সামগ্রিক গুরুত্বপূর্ণ পর্যায় আমাদের এই গ্রহের প্রতি যত্নবান হওয়ার অভিন্ন দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেয়। তিনি আরও বলেন, এটি বর্তমান সময়েও আমাদের একে অন্যের প্রতি প্রতিশ্রুতির ঘাটতিরই প্রতিফলন।

এ সম্পর্কিত আরও খবর