জাপানের নির্বাচনে বড় জয় পেল শিনজো আবের দল

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 15:22:18

জাপানের সাধারণ নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিটি) ও তাদের জোট। এই দলেরই নেতা ছিলেন হত্যার শিকার ও সাবেক দুইবারের প্রধানমন্ত্রী শিনজো আবে।

সোমবার (১১ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৬৭ বছর বয়সী আবে শুক্রবার (০৮ জুলাই) নারা শহরে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) এক প্রার্থীদের সমর্থনে বক্তৃতা দেওয়ার সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান।

দেশটির নেতারা এই হত্যাকাণ্ডকে গণতন্ত্রের ওপর আক্রমণ বলে নিন্দা জানিয়ে রোববার (১০ জুুলাই) জনগণকে ভোট দেওয়ার আহ্বান জানান।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, এলডিপি ১২৫টি আসনের মধ্যে ৬৩টি আসনে জয় পেয়েছে। তাছাড়া ক্ষমতাসীন দলটির পার্টনার কোমিটো পেয়েছে ১৩টি আসন।

এই জয়ের ফলে জাতীয় নিরাপত্তা, নিও ক্যাপিটালিজম ইকোনমি, অর্থনৈতিক নীতি এবং সংবিধান সংশোধনের মতো দীর্ঘমেয়াদি নীতিসংক্রান্ত বিষয় কাজ করার সুযোগ পাবেন কিশিদা। যুক্তরাষ্ট্রের তৈরি যুদ্ধোত্তর শান্তিবাদী সংবিধান সংশোধন করার চেষ্টা বহুদিন ধরেই করছে তার দল।
 
কিশিদা এই জয়কে স্বাগত জানালেও আবেকে হারানোর কারণে উচ্ছ্বাস প্রকাশ করেননি তিনি। আবেকে ছাড়া তার দলকে ঐক্যবদ্ধ করার কাজ কঠিন তা তিনি জানেন। 

এ সম্পর্কিত আরও খবর