করোনার নতুন ঢেউয়ের জন্য প্রস্তুত হোন, সতর্কবার্তা ডব্লিউএইচওর

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:14:41

বিশ্বজুড়ে আবারও বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। কয়েক মাস আগে পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল বলে মনে করা হচ্ছিল। এরই মধ্যে ফের বাড়ছে করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যা। এই পরিবর্তনশীল প্রবণতা উপলব্ধি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতা জারি করে বলেছে, করোনার আরেকটি নতুন ঢেউ আসছে। তাই আমাদের সবাইকে সতর্ক হওয়া উচিত। খবর হিন্দুস্তান টাইমস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ বিজ্ঞানী সৌম্য স্বামীনাথান বলেছেন, করোনার আরও একটি নতুন ঢেউয়ের জন্য আমাদের প্রস্তুত থাকা উচিত। যে নতুন ভ্যারিয়েন্টগুলো বের হচ্ছে, সবগুলির চেহারাই আলাদা, সেগুলো আরও দ্রুত ছড়িয়ে পড়ছে। যত বেশি আক্রান্ত বাড়বে, হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যাও বাড়বে। এই পরিবর্তিত পরিস্থিতির জন্য, প্রতিটি দেশকে এর সঙ্গে একটি পরিকল্পনা প্রস্তুত করতে হবে।

সৌম্য স্বামীনাথান বিশ্বব্যাংকের উপদেষ্টা ফিলিপ শেলেকেন্সের টুইটের জবাবে বলেছেন, আবারও বিশ্বের পরিস্থিতি দ্রুত পরিবর্তন.হয়েছে, সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। মৃতের সংখ্যা যা আগে কম ছিল, তা আবার বেড়েছে। ফিলিপের এই উদ্বেগ নিয়েই গোটা বিশ্বকে এই সতর্কবার্তা জারি করলেন সৌম্য।

গত সপ্তাহে সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ওমিক্রনের সাবভেরিয়েন্ট বিএ৪ এবং বিএ৫ এর কারণে সারা বিশ্বে আবারও করোনার সংক্রমণ বাড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও উদ্বেগ প্রকাশ করেন, এখন অনেক দেশই করোনা নিয়ে উদাসীন হয়ে পড়েছে। টেস্ট হ্রাস হয়েছে, যে কারণে ভাইরাস বয়ে বেড়াচ্ছেন অনেকেই।

ফ্রান্সে গত সপ্তাহে ৭ লাখ ৭১ হাজার ২৬০, আমেরিকায় ৭ লাখ ২২ হাজার ৯২৪, ইতালিতে ৬ লাখ ৬১ হাজার ৯৮৪ ও জার্মানিতে ৫ লাখ ৬১ হাজার ১৩৬ জন আক্রান্ত হন। ভারতেও গত কয়েকদিন ধরে ক্রমাগত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বাংলাদেশেও করোনা আক্রান্তের হার বৃদ্ধি পেয়েছে। ফলে করোনার বর্তমান পরিস্থিতি নিয়ে ফের.চিন্তা বাড়ছে বিশ্বজুড়ে।

এ সম্পর্কিত আরও খবর