ব্রাজিলে পুলিশের অভিযানে নিহত ১৮

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:04:13

ব্রাজিলের রিও ডি জেনিরো শহরের একটি বস্তিতে সেনা অভিযানে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৬ জন সন্দেহভাজন অপরাধী, একজন পুলিশ কর্মকর্তা ও একজন পথচারী বলে জানিয়েছে দেশেটির কর্মকর্তারা। খবর বিবিসির।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ জুলাই) একটি বস্তিতে ডাকাত ধরতে এই অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এই অভিযান সারাদিন চলে এবং হাজার হাজার মানুষ তাদের বাড়িতে আটকে পড়ে। অভিযানের সময় ৪০০ অফিসার, ১০টি সাঁজোয়া যান এবং চারটি হেলিকপ্টার নিয়ে সেনাবাহিনী অভিযান চালায়। এ ঘটনার পর সেখানে স্থানীয়দের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পুলিশ জানিয়েছে, অভিযানের উদ্দেশ্য ছিল বস্তিতে অপরাধীদের খুঁজে বের করা এবং গ্রেফতার করা। এসময় কিছু অপরাধী পুলিশের মতো ইউনিফর্ম পরা ছিল। যার ফলে অপরাধীদের চিহ্নিত করা কঠিন করে তুলেছিল।

পুলিশ আরও জানায়, সেনা অভিযানে এখন পর্যন্ত ১৮ জন নিহত হয়েছে। আহত হয়েছে অনেকে। আহতদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গেল কয়েকদিন ধরে এ এলাকার আশেপাশে ডাকাতির ঘটনা বেড়ে গেছে। তারা রাস্তায় ব্যারিকেড দিয়ে যানবাহনে, শহরের বিভিন্ন ব্যাংকে এবং বিভিন্ন দোকানে ডাকাতি করে আসছে। সন্দেহভাজন এই ডাকাতদের ধরতেই ওই বস্তিতে অভিযান চালানো হয়েছে।

মানবাধিকার কমিশন অ্যানাক্রিমের সদস্য গিলবার্তো সান্তিয়াগো লোপেস বলেছেন, পুলিশের লক্ষ্য সন্দেহভাজন অপরাধীদের গ্রেফতার করা নয় বরং তাদের হত্যা করা।

গত মে মাসেও ভিলা ক্রুজেইরো ফাভেলায় এক নারী পথচারীসহ ২২ জন নিহত হয়েছিল। গত বছর, রিও বস্তিতে সহিংসতায় ২৫ জন মারা গিয়েছিল, বেশিরভাগই ছিল মাদক পাচারকারী এবং পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা।

এ সম্পর্কিত আরও খবর