মিয়ানমারের ওপর চাপ দিতে চীনের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:56:46

সামরিক জান্তা কর্তৃক চার গণতন্ত্রপন্থী কর্মীর মৃত্যুদণ্ড কার্যকরের পর মিয়ানমারের ওপর চাপ বাড়াতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২৬ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা বলা হয়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, চীন অন্য যেকোনো দেশের চেয়ে মিয়ানমারকে বেশি প্রভাবিত করতে পারে। তিনি বলেন, আমরা বিশ্বের অন্য দেশগুলোকে বলবো মিয়ানমারের ওপর চাপ বৃদ্ধি করার জন্য। এ বিষয়ে আমরা আরও কাজ করব।

তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, চীন অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না।

মিয়ানমারের চার গণতন্ত্রপন্থী কর্মীর মৃত্যুদণ্ডের বিষয়ে জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, মিয়ানমারের উচিত মতপার্থক্য নিরসনে তার আইন ও সংবিধান ব্যবহার করা।

প্রাইস আরও বলেন, মিয়ানমারের জান্তা শাসনের সঙ্গে স্বাভাবিকভাবে কোন ব্যবসা হতে পারে না। দেশটিতে সামরিক সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ করার জন্য এবং আন্তর্জাতিক বিশ্বাসযোগ্যতার কোনও মাত্রায় সরকারকে ঋণ দেওয়া থেকে বিরত থাকার জন্য সমস্ত দেশকে আহ্বান জানান তিনি।

সোমবার (২৫ জুলাই) মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী ও শান্তিতে নোবেলজয়ী অং সান সু চির দলের সাবেক এক আইনপ্রণেতা এবং স্বনামধন্য এক অধিকারকর্মীসহ চার কারাবন্দীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির জান্তা। কয়েক দশকের মধ্যে দেশটিতে প্রথম মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা এটি।

এ সম্পর্কিত আরও খবর