শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 11:02:58

দক্ষিণ পশ্চিম এশিয়ার দেশ ফিলিপাইনে বুধবার (২৭ জুলাই) শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭ দশমিক ১।

ইউএস জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রাজধানী ম্যানিলা থেকে ৩০০ কিলোমিটার (১৮৫ মাইল) দূরে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, স্থানীয় সময় বুধবার (২৭ জুলােই) সকাল ৮টা ৪৩ মিনিটের দিকে আবরা প্রদেশের পার্বত্য এলাকায় এই ভূমিকম্পটি হয়। কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার গভীরে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, শক্তিশালী ভূমিকম্পে বেশ কিছু ভবন ধসে পড়েছে। অনেক ভবনে ফাটল তৈরি হয়েছে। কিছু গাড়ি ধসে পড়া ভবনের নিচে পড়ে পিষ্ট হয়েছে এবং রাস্তায় ফাটল ধরেছে।

তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

পুলিশের মেজর এডউইন সার্জিও বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, হঠাৎ কেঁপে উঠলে ডলোরেসের লোকজন বাইরে দৌড়ে আসেন। তিনি বলেন, ভূমিকম্পটি খুব শক্তিশালী ছিল। থানা ভবনেও ফাটল দেখা দিয়েছে।

স্থানীয় এক বাসিন্দা বলেন, ভূমিকম্পটি ৩০ সেকেন্ড বা তার বেশি স্থায়ী হয়েছিল। আমি ভেবেছিলাম আমার বাড়ি পড়ে যাবে। এই মুহূর্তে আফটারশক হচ্ছে তাই আমরা আমাদের বাড়ির বাইরে আছি।

আবরা প্রদেশের লাগানগিলাং শহরের মেয়র রোভলিন ভিলামোর জানিয়েছেন, এখনও আফটারশক অনুভব করছেন তারা। বাড়িঘরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ভূমিকম্পের পর বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। কারণ এটি বিপদের কারণ হতে পারে তাই স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে।

ফিলিপাইন প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অফ ফায়ার’-এ অবস্থিত, তীব্র ভূমিকম্পের একটি চাপ যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে বিস্তৃত।

এ সম্পর্কিত আরও খবর