ফের জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 18:57:40

জাপানের ওপর দিয়ে আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এক মাসের ব্যবধানে দ্বিতীয়বারের মতো জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। খবর বিবিসির

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকাল ৭টা ৪৮ মিনিটে ক্ষেপণাস্ত্রটি জাপানের আকাশসীমা পার হয়।

জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় এক টুইট বার্তায় এ তথ্য জানায়। এছাড়া উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছুড়বে বুঝতে পেরে জাপানের রাষ্ট্রীয় টেলিভিশনেও সতর্কতা জারি করা হয়। এতে জাপান সরকার মধ্য জাপানের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়।

উত্তর কোরিয়া অন্তত একটি দূরপাল্লার এবং দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস)।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরিয়ার পুনরায় ক্ষেপণাস্ত্র ছুড়ায় নিন্দা করে ক্ষোভ প্রকাশ করেছেন।

দক্ষিণ কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী চো হিউন-ডং ও মার্কিন উপ-রাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান ফোনালাপে বৃহস্পতিবারের ঘটনাকে দুঃখজনক ও অনৈতিক বলে অবহিত করেছেন।

এদিকে, বুধবার (২ নভেম্বর) উত্তর কোরিয়া একদিনে সমুদ্রে কমপক্ষে ২৩টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

রয়টার্স বলছে, এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে একটি দক্ষিণ কোরিয়ার উপকূল থেকে ৬০ কিলোমিটারেরও (৪০ মাইল) কম দূরত্বে অবতরণ করে। এ ঘটনাকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইয়োল 'আঞ্চলিক দখলদারিত্ব' ও উসকানি হিসেবে অভিহিত করেছেন।

১৯৪৫ সালে উপদ্বীপটি বিভক্ত হওয়ার পর থেকে এই প্রথম কোনো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দক্ষিণের জলসীমার এত কাছে অবতরণ করে। একইসঙ্গে এটি ১ দিনের মধ্যে উত্তর কোরিয়ার নিক্ষেপ করা সবচেয়ে বেশি ক্ষেপণাস্ত্র। এ ঘটনার পর দক্ষিণ কোরিয়া বিমান হামলার সতর্কতা জারি করেছে এবং এর জবাবে নিজস্ব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

এ সম্পর্কিত আরও খবর