দায়িত্ব পালনকালে এবছর বিশ্বে নিহত ৬৭ সাংবাদিক

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:03:44

পেশাগত দায়িত্ব পালনকালে চলতি বছর বিশ্বে ৬৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। যার অধিকাংশ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খল পরিস্থিতি ও মেক্সিকোতে অপরাধী চক্রগুলোর ক্রমবর্ধমান সহিংসতার জেরে। খবর আল জাজিরা

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট (আইজেএফ) ২০২২ সালে বিশ্বজুড়ে কর্মরত সাংবাদিকদের হতাহতের তালিকা প্রকাশ করেছে। সে তালিকায় এ তথ্য উঠে এসেছে। এর আগে ২০২১ সালে ৪৭ জন সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হন।

আইএফজে বলছে, চলতি বছর অন্য যে কোনো দেশের তুলনায় ইউক্রেনে যুদ্ধের সংবাদ সংগ্রহ করতে গিয়ে সবচেয়ে বেশি গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এই সংখ্যা মোট ১২ জন। তাদের বেশিরভাগই ইউক্রেনীয় সাংবাদিক, তবে বেশ কয়েকজন বিদেশি সাংবাদিকও মারা যান।

আইএফজে আরও জানিয়েছে, ফিলিস্তিনি শরণার্থী শিবিরে সংবাদ সংগ্রহের সময় আলজাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়। চলতি সপ্তাহে সেই হত্যা মামলার তদন্তের জন্য আন্তর্জাতিক অপরাধবিষয়ক আদালতে আবেদন করেছে সংবাদমাধ্যম আলজাজিরা।

তালিকায় দেখা যায়, ইউক্রেনের পর মেক্সিকোতে ১১ জন নিহত হয়েছেন। হাইতি আছে তালিকার তৃতীয় অবস্থানে, যেখানে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৬। পরের অবস্থানে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান, যেখানে রাজনৈতিক সংকটে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৫ জন সাংবাদিক।

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিলিপাইনে ফার্ডিনান্ড ‘বংবং’ রোমুয়াল্ডেজ মার্কোস জুনিয়রের শাসনামলের প্রথম বছরে ৪ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। আফ্রিকার দেশ চাঁদ ও সোমালিয়ায় মারা গেছে ৪ জন সাংবাদিক। মহাদেশ হিসেবে সবচেয়ে বেশি নিহত হয়েছে আমেরিকায় ২৯ জন, এশিয়া প্যাসিফিকে ১৫ জন, ইউরোপে ১৪ এবং মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বে পাঁচজন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

দুই বছর আগে থেকে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে সাংবাদিক নির্যাতনের তালিকা প্রকাশ শুরু করে আইজিএফ। জাতিসংঘের মানবাধিকার দিবসকে সামনে রেখে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

কর্মরত অবস্থায় কারাবন্দি হওয়া সাংবাদিকদের একটি পরিসংখ্যানও দেখিয়েছে আইজিএফ। এ বছর কর্মরত অবস্থায় কারাবন্দি সাংবাদিকের সংখ্যা ৩৭৫ জন। এর মধ্যে সবচেয়ে বেশি বন্দি রয়েছে চীন, মিয়ানমার, তুরস্ক, ইরান ও বেলারুশে। গত বছরের কারাগারে বন্দি সাংবাদিকের সংখ্যা ৩৬৫ জন। চীন ও হংকংয়ে তার মিত্ররা ৮৪ সাংবাদিককে কারারুদ্ধ করে তালিকার শীর্ষে রয়েছে। এরপর মিয়ানমারে আটক আছে ৬৪, তুরস্কে ৫১, ইরানে ৩৪, বেলারুশে ৩৩, মিসরে ২৩, রাশিয়া ও ক্রিমিয়ায় ২৯, সৌদি আরবে ১১, ইয়েমেনে ১০, সিরিয়ায় ১০ ও ভারতে ৯ জন সাংবাদিক কারারুদ্ধ রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর