ইউক্রেন যুদ্ধ শুরুর পর ব্লিঙ্কেন-লাভরভের প্রথম বৈঠক

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:13:53

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো মুখোমুখি বৈঠক করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

বৃহস্পতিবার (২ মার্চ) ভারতের নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের ফাঁকে তাদের এ বৈঠক হয়।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। খবর সিএনএন, আল-জাজিরার। তারা ১০ মিনিটের কম সময় কথা বলেছেন বলে কর্মকর্তারা জানায়।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলেছেন, বৈঠকে ব্লিঙ্কেন ইউক্রেনকে রক্ষায় ওয়াশিংটনের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেন, আমাদের সমর্থন ফিকে হয়ে আসতে পারে বলে রুশদের মধ্যে যেন কোনো মাত্রায় ভাবনা না থাকে, সেজন্য পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন এ কথা বলেছেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রীকে ব্লিঙ্কেন আরও বলেন, রাশিয়ার উচিত পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের সিদ্ধান্ত পরিবর্তন করা এবং মার্কিন নাগরিক পল হেলানকে মুক্তি দেওয়া।

সূত্র জানিয়েছে, অ্যান্টনি ব্লিঙ্কেন ও সের্গেই লাভরভের বৈঠক পূর্ব নির্ধারিত ছিল না এবং ব্লিঙ্কেনই প্রথম ল্যাভরভের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

দুই এই নেতার মধ্যে সর্বশেষ সরাসরি দেখা হয়েছিল ইউক্রেনে আগ্রাসন শুরুর পূর্বে।

ভারতে জি২০ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী চিন গাং, ব্রিটেনের জেমস ক্লেভারলি থেকে শুরু করে বিশ্ব কূটনীতির প্রায় সব গুরুত্বপূর্ণ মুখই দিল্লির এই আসরে রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর