ইমরান খানের নয়টি জামিন আবেদন খারিজ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 00:33:32

পাকিস্তানের ইসলামাবাদের একটি স্থানীয় আদালত দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের জামিনের নয়টি আবেদন খারিজ করেছে।

ডন জানিয়েছে, ইসলামাবাদের সন্ত্রাসবিরোধী আদালত (এটিসি) মঙ্গলবার (১৫ আগস্ট) ইমরানের তিনটি জামিনের আবেদন খারিজ করেছেন এবং গ্রেপ্তার-পূর্ব ছয়টি মামলায় জামিনের আবেদন খারিজ করেছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ (এডিএসজে) মোহাম্মদ সোহেল খান।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যানের বিরুদ্ধে খান্না এবং বারাকাহু থানায় সন্ত্রাসবিরোধী আইনে তিনটি মামলার এফআইআর নথিভুক্ত করা হয়।

জিও নিউজ অনুসারে এনডিটিভি জানিয়েছে, বিচারক আরও বলেছেন, সুপ্রিম কোর্টের রায়ের আলোকে ইমরান খানের জামিন বাড়ানো যাবে না।

কারাবন্দী পিটিআই প্রধানের বিরুদ্ধে করাচি কোম্পানি, রমনা, কোহসার, তরনুল এবং কেন্দ্রীয় রাজধানীর সেক্রেটারিয়েট থানায় বাকি ছয়টি মামলা নথিভুক্ত করা হয়।

বিচারক মুহাম্মদ সোহেল বলেন, গত বছর সংসদে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতা থেকে অপসারিত সাবেক প্রধানমন্ত্রীর মামলা সংক্রান্ত তদন্তে সহযোগিতা করা উচিত।

তবে, এডিএসজে সোহেল খান তোশাখানা উপহারের জাল রশিদ সংক্রান্ত একটি মামলায় ইমরানের স্ত্রী বুশরা বিবির অন্তর্বর্তীকালীন জামিন ৭ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়েছেন।

চলতি বছরের ৯ মে দুর্নীতির মামলায় পিটিআই প্রধানকে গ্রেপ্তার করা হলে দলের সমর্থকরা দেশের অনেক জায়গায় প্রতিরক্ষা ও সামরিক স্থাপনায় হামলা চালিয়ে সহিংস বিক্ষোভের সূত্রপাত করে।

তখন দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে শত শত পিটিআই কর্মী ও নেতাদের গ্রেপ্তার করা হয়েছিল। এমত অবস্থায় দেশটির কর্তৃপক্ষ দেশটির সাবেক এই প্রধানমন্ত্রীকে সহিংস বিক্ষোভের মূল পরিকল্পনাকারী হিসেবে অভিযুক্ত করে।

এদিকে, তোশাখানার (রাষ্ট্রীয় আমানত) আয় গোপন করার অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পরে ইসলামাবাদের একটি বিচারিক আদালত ইমরানকে তিন বছরের কারাদণ্ড দেয় এবং এক লাখ টাকা জরিমানা করে। ওই রায়ের পরে ইমরানকে গ্রেফতার করে এটক কারাগারে রাখা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর