আতপ চাল রফতানিতে ২০ শতাংশ শুল্ক আরোপ করল ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:49:13

স্থানীয় বাজারে দাম স্থিতিশীল রাখতে বাসমতি ছাড়া অন্যান্য ধরনের চাল ও খুদ রফতানির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পর এবার আতপ চালের ওপর অতিরিক্ত ২০ শতাংশ রফতানি শুল্ক আরোপ করেছে ভারত।

শুক্রবার (২৫ আগস্ট) দেশটির কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় এই নির্দেশনা দিয়েছে। ভারতের মোট চাল রফতানির এক-তৃতীয়াংশই সিদ্ধ চাল। এরমধ্যেই দেশটি কমিয়েছে চিনি ও গম রফতানি। একইসঙ্গে, বেশকিছু ফসল মজুতদারির বিরুদ্ধে বিধিনিষেধ দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভারত বিশ্বের শীর্ষ চাল রফতানিকারক দেশ। বিশ্ব বাণিজ্যের প্রায় ৪০ শতাংশ চাল রফতানি হয় ভারত থেকে। অন্যান্য শীর্ষ রফতানিকারক দেশের মধ্যে রয়েছে থাইল্যান্ড, ভিয়েতনাম, পাকিস্তান ও যুক্তরাষ্ট্র।

চলতি বছর দেশটিতে সঠিক সময়ে বৃষ্টি না হওয়ায় চালের উৎপাদন কম হতে পারে এমন আশঙ্কায় গত জুলাই মাসে বাসমতি ব্যতীত সব প্রকার সেদ্ধ চাল রফতানিতে নিষেধাজ্ঞা দেয় ভারতের কেন্দ্রীয় সরকার। বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, আভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

জুলাই মাসে আরোপ করা রফতানি নিষেধাজ্ঞার ফলে বিশ্বব্যাপী চালের দাম বেড়েছে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে যে দামে চাল বিক্রি হচ্ছে, তা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ।

গত বছর ভারত বিশ্বের ১৪০টি দেশে ২.২ কোটি মেট্রিক টন চাল রফতানি করেছে। এর মধ্যে ছয় লাখ টন ছিল অপেক্ষাকৃত সস্তা ইন্ডিকা সাদা চাল। সেই ইন্ডিকা চালের রফতানিও ভারত বন্ধ করে দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর