জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা ফিরে পাবে কবে : সুপ্রিম কোর্ট

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 23:37:06

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীর কবে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাবে, তা কেন্দ্র সরকারের কাছে জানতে চেয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

এনডিটিভি জানিয়েছে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মঙ্গলবার (২৯ আগস্ট) এ বিষয়ে নির্দিষ্ট সময়সীমা জানাতে বলেছে নরেন্দ্র মোদি সরকারকে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ৫ আগস্ট কেন্দ্র সরকারের পক্ষ থেকে সংসদে জানানো হয়, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ নম্বর ধারা তুলে নেওয়া হচ্ছে। ফলে, রাজ্যের মর্যাদা হারায় জম্মু ও কাশ্মীর।

তখন জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ- দুটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়। ওই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে আদালতে একাধিক মামলা হয়। সেই মামলাগুলো একত্র করে গত ২ জুলাই থেকে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চে শুরু হয়েছে ধারাবাহিক শুনানি।

প্রধান বিচারপতি চন্দ্রচূড় ছাড়াও সাংবিধানিক বেঞ্চে রয়েছেন বিচারপতি সঞ্জয় কিসান কাউল, বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি সূর্য কান্ত।

শুনানিপর্বে কেন্দ্র সরকারের পক্ষে আইনজীবী, সলিসিটর জেনারেল তুষার মেহতা জানিয়েছিলেন, জম্মু ও কাশ্মীরকে বিভাজিত করে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা একটি অস্থায়ী ব্যবস্থা মাত্র।

শুনানিপর্বে মঙ্গলবার (২৯ আগস্ট) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ প্রশ্ন তোলে যে, ওই অস্থায়ী ব্যবস্থার কবে স্থায়ী সমাধান হবে? এ ছাড়াও বেঞ্চের মন্তব্য, কবে জম্মু ও কাশ্মীর আবার রাজ্যের মর্যাদা ফিরে পাবে, সে বিষয়ে নির্দিষ্ট সময়সীমা যেন কেন্দ্র জানায়।

এ সম্পর্কিত আরও খবর