থাইল্যান্ড-মালয়েশিয়ায় ড্রাইভিং লাইসেন্স করতে হলে যা প্রয়োজন

এশিয়া, আন্তর্জাতিক

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, থাইল্যান্ড | 2023-09-01 22:26:13

প্রথমেই জানিয়ে রাখা ভাল বাংলাদেশে ইন্টারন্যাশনাল ড্রাইভিং লাইসেন্সের নামে যে কার্ড প্রদান করে অটোমোবাইল অ্যাসোসিয়েশন সেটি থাইল্যান্ড-মালয়েশিয়ায় কোনো কাজে আসে না। তাই বিদেশি হিসেবে এখান থেকে স্থানীয় ড্রাইভিং লাইসেন্স উত্তোলন করতে হয়।

বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স থাকলে মালয়েশিয়া বা থাইল্যান্ডে একদিনের মধ্যেই স্থানীয় লাইসেন্স পাওয়া যায়। আশিয়ানভুক্ত যে কোনো দেশের লাইসেন্স থাকলে ১০টি দেশেই আপনার লাইসেন্স দিয়ে গাড়ি চালনা সম্ভব।

থাইল্যান্ডে পর্যটক ভিসায় বিশেষ লাইসেন্সের মাধ্যমে গাড়ি চালানো সম্ভব। সেক্ষেত্রে পর্যটন শহর বা জেলার ট্রান্সপোর্ট অফিসে যেয়ে নিজ দেশের গাড়ির লাইসেন্স দেখালে ৭ থেকে ১৫ দিনের জন্য সাময়িক লাইসেন্স পাওয়া যায়। অবশ্য মালয়েশিয়াতে এই ধরনের লাইসেন্সের কোন সুবিধা নাই।

যারা চাকরি, ব্যবসা বা পারিবারিক ভিসায় দেশ দুটিতে অবস্থান করছেন, তারা অবশ্য দীর্ঘ মেয়াদের লাইসেন্স পেতে পারেন। সেক্ষেত্রে দেশের ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এবং কর্মরত প্রতিষ্ঠানের নিয়োগপত্র অথবা ব্যবসায়িক লাইসেন্সের কপি অথবা বিয়ের সনদপত্রের কপি এবং মূল সনদ প্রয়োজন হবে। একই সঙ্গে মালয়েশিয়া বা থাইল্যান্ডের যে বাসায় রয়েছেন সেই বাসা কেনা বা ভাড়ার চুক্তিপত্রের মূল এবং কপি নিয়ে বাংলাদেশ দূতাবাস থেকে ড্রাইভিং লাইসেন্সের আবেদনের অনুমতিপত্র নিতে হবে। বাংলাদেশ দূতাবাসের অনুমতিপত্র ছাড়া বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স থাকলেও স্থানীয় লাইসেন্স পাওয়া সম্ভব হবে না।

পাসপোর্ট ও ভিসার কপি এবং দেশের ড্রাইভিং লাইসেন্সের কপিসহ সকল কাগজপত্র সঠিকভাবে জমা দিলে এক দিনেই এই দেশগুলোতে ড্রাইভিং লাইসেন্স পাওয়া সম্ভব।

মালয়েশিয়া এবং থাইল্যান্ড দুটি দেশেই গাড়ি এবং মোটরসাইকেলের জন্য ভিন্ন ভিন্ন লাইসেন্স রয়েছে। বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স না থাকলে স্থানীয় নিয়ম মেনে পরীক্ষা দিয়েই ড্রাইভিং লাইসেন্স পেতে হবে।

সেক্ষেত্রে মেডিকেল সনদের পাশাপাশি, পাসপোর্টের কপি, ভিসা কপি, বাংলাদেশ দূতাবাসের অনুমতিপত্রসহ আবেদন করতে হবে। স্থানীয় ট্রান্সপোর্ট বিভাগ এরপর আবারো শারীরিক পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং প্র্যাকটিকাল পরীক্ষা নিবে। প্রতিটি পরীক্ষায় যথাযথভাবে পাশ করলেই লাইসেন্স পাওয়া সম্ভব হবে।

থাইল্যান্ডে বেশ কিছু ড্রাইভিং স্কুল এবং এজেন্সি রয়েছে যারা ড্রাইভিং লাইসেন্স পেতে সাহায্য করে। তবে সেক্ষেত্রে কিছু টাকা বেশি গুণতে হয়৷

এ সম্পর্কিত আরও খবর