‘এক দেশ, এক ভোট’-এর বিরোধীতায় রাহুল

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-03 16:42:07

‘এক দেশ, এক ভোট’-এর চিন্তা ভারতীয় রাজ্যগুলোর উপর আঘাত স্বরূপ বলে রবিবার (৩ সেপ্টেম্বর) এক্স-এ পোস্ট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

কংগ্রেস নেতা লিখেছেন, ‘ভারত হলো সব রাজ্যগুলোর সমন্বয়। এক দেশ, এক ভোট চালু করা হলে সেটি এই সমন্বয়ে আঘাত করবে।’

‘এক দেশ, এক ভোট’ চালু করার সম্ভাবনা খতিয়ে দেখতে শুক্রবার (১ আগস্ট) একটি প্যানেল ঘোষণা করেছে ভারতের কেন্দ্র সরকার। এই প্যানেলের নেতৃত্ব রয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ।

এছাড়া এই প্ল্যানেলে রয়েছেন, স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, লোকসভায় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী, রাজ্যসভার সাবেক বিরোধী নেতা গুলাম নবী আজাদ, ১৫তম অর্থ কমিশনের সাবেক চেয়ারম্যান এন কে সিং, লোকসভার সাবেক সাধারণ সম্পাদক সুভাষ কাশ্যপ, প্রবীণ আইনজীবী হরিশ সালভে এবং প্রাক্তন মুখ্য ভিজিল্যান্স কমিশনার সঞ্জয় কোঠারি।

অর্জুন রাম মেঘওয়াল, আইন প্রতিমন্ত্রী আমন্ত্রিত অতিথি হিসাবে প্যানেলের বৈঠকে যোগ দেবেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এই প্যানেল খতিয়ে দেখবে সংবিধান বর্তমান কাঠামো সামনে রেখে একসঙ্গে লোকসভা, বিধানসভা, পৌরসভা এবং পঞ্চায়েত ভোট করা যায় কিনা।

যদিও কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী জানিয়েছেন যে, তিনি এই প্যানেলে থাকছেন না। এ কথা জানিয়ে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে একটি চিঠিও দিয়েছেন।

চিঠিতে তিনি লেখেছেন, ‘এই কমিটিতে কাজ করতে অস্বীকার করাতে আমার কোনও দ্বিধা নেই। আমি আশঙ্কিত যে, এটি সম্পূর্ণ চোখে ধুলো দেওয়ার জন্য। সাধারণ নির্বাচনের কয়েক মাস আগে এই ধরনের একটা অবাস্তব উদ্যোগ সাধারণ মানুষের চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তাই সরকারের উদ্দেশ্য নিয়েই সন্দেহ জেগেছে।’

কেন্দ্রের এই উদ্যোগের সমালোচনায় সরব হয়েছে আম আদমি পার্টিও। আপ নেতা সৌরভ ভরদ্বাজ এএনআইকে বলেন, মনে হচ্ছে কেন্দ্রীয় সরকার ভয় পাচ্ছে। তারা যেভাবেই হোক জিততে চায়। ইন্ডিয়া জোট গঠনের পর বিজেপি সরকার গঠনের নতুন উপায় নিয়ে ভাবছে।

এ সম্পর্কিত আরও খবর