ফ্রান্সের বিরুদ্ধে সেনা সমাবেশের অভিযোগ নাইজারের

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-10 18:36:33

নিয়ামির বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপ শুরু করার লক্ষ্যে পশ্চিম আফ্রিকার বেশ কয়েকটি দেশে তার বাহিনী এবং সরঞ্জাম মোতায়েনের জন্য ফ্রান্সকে অভিযুক্ত করেছে নাইজারের সামরিক বাহিনী।

নাইজারের সামরিক অভ্যুত্থানের নেতাদের মুখপাত্র কর্নেল আমাদু আবদ্রামান শনিবার (৯ সেপ্টেম্বর) গভীর রাতে জাতীয় টেলিভিশনে ওই দাবি করেন।

তিনি বলেন, ‘ফ্রান্স নাইজারের বিরুদ্ধে আগ্রাসনের প্রস্তুতির অংশ হিসাবে ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটসের (ইকোওয়াস) সদস্য দেশগুলোতে তার বাহিনী মোতায়েন চালিয়ে যাচ্ছে। ফরাসি বাহিনী ওই সংস্থার সঙ্গে সহযোগিতার পরিকল্পনা করছে।’

তিনি আরও বলেন, ‘ফ্রান্সের সামরিক কার্গো বিমানগুলো সেনেগাল, আইভরি কোস্ট এবং বেনিনে প্রচুর পরিমাণে যুদ্ধের সামগ্রী এবং সরঞ্জাম মজুদ করেছে।’

গত ২৬ জুলাই সামরিক অভ্যুত্থানের প্রেক্ষাপটে নাইজার এবং ফ্রান্সের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে নিয়ামির পক্ষ থেকে ওই অভিযোগ আসলো৷

নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের পাশে দাঁড়িয়েছে প্যারিস এবং সেখান থেকে তার সেনা ও রাষ্ট্রদূতকে অপসারণের জন্য নিয়ামির দাবি মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে।

এদিকে, নাইজারও ইকোওয়াস ব্লকের সঙ্গে একটি ঝামেলায় জড়িয়ে পড়েছে। কারণ, বাজুমকে ফের ক্ষমতা ফিরিয়ে দেওয়ার জন্য কূটনৈতিক চাপ ব্যর্থ হলে সামরিক হস্তক্ষেপের হুমকি দিয়েছে ইকোওয়াস।

অন্যদিকে, নিয়ামিতে হাজার হাজার মানুষ ফ্রান্সের সেনাদের প্রস্থানের দাবিতে তাদের আবাসস্থল ও সামরিক ঘাঁটির চারপাশে প্রায় প্রতিদিনই বিক্ষোভ করছে।

আল-কায়েদা এবং আইএসআইএলের (আইএসআইএস) সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বৃহত্তর লড়াইয়ের অংশ হিসাবে নাইজারে ফ্রান্সের প্রায় ১,৫০০ সেনা রয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র গত মঙ্গলবার এএফপিকে জানিয়েছে, নিয়ামিতে তাদের উপস্থিতির উপাদানগুলো প্রত্যাহার করার বিষয়ে সামরিক সরকারের সঙ্গে আলোচনা করছে প্যারিস।

নাইজারের সামরিক বাহিনী কর্তৃক নিযুক্ত প্রধানমন্ত্রী আলি মহামান লামিন জেইনও বলেছেন, ফ্রান্সের সেনাদের খুব দ্রুত প্রস্থানের বিষয়ে আলোচনা চলছে।

এ সময় ইকোওয়াসের সঙ্গে একটি চুক্তিতে আসার বিষয়েও আশাবাদ ব্যক্ত করেন জেইন।

নাইজারে যুক্তরাষ্ট্রেরও প্রায় ১,১০০ সেনা রয়েছে। সাবধানতা হিসাবে ওই মার্কিন সেনাদের নিয়ামি থেকে কেন্দ্রীয় শহর আগাদেজে স্থানান্তর করতে শুরু করেছে ওয়াশিংটন।

ওই সেনা স্থানান্তরের খবর চলতি সপ্তাহে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ।

এ সম্পর্কিত আরও খবর