ব্যাংকক বিমানবন্দরে যুক্ত হচ্ছে স্যাটেলাইট টার্মিনাল

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, সাউথ-ইস্ট এশিয়া | 2023-09-15 23:35:45

থাইল্যান্ডের সুবর্ণভূমি আন্তর্জাতিক বিমানবন্দরের প্রথম স্যাটেলাইট টার্মিনালের আংশিক উদ্বোধন হবে আগামী ২৮ সেপ্টেম্বর। ইতিমধ্যেই ট্রায়ালও সম্পন্ন করেছে দ্যা এয়ারপোর্ট থাইল্যান্ড (এওটি) কর্তৃপক্ষ।

সুবর্নভূমি বিমানবন্দরের পরিচালক কিত্তিপং কিত্তিকাচরন গণমাধ্যমকে জানিয়েছেন, এরই মধ্যে ১৮০ জন মক যাত্রী নিয়ে একটি পরিপূর্ন ট্রায়াল সম্পন্ন হয়েছে। সেটেলাইট-১ টার্মিনাল এবং কেন্দ্রীয় টার্মিনালের ব্যাগেজ হ্যান্ডেলিংসহ সবকিছুই যাচাই করা হয়েছে। থাই এয়ারওয়েজের কেবিন ক্রু এবং বিমানের মাধ্যমে ওই ট্রায়াল সম্পন্ন করা হয়।

ওই ট্রায়ালে ইমিগ্রেশন বিভাগ ২, কার্গো ক্লিয়ারেন্স, কাস্টমস ব্যুরো, এরোনেটিকাল রেডিও থাইল্যান্ড, ব্যাংকক এভিয়েশন ফুয়েল সার্ভিস কিভাবে কাজ করবে, সেটাও যাচাই করা হয় বলে জানিয়েছেন কিত্তিপং।

তিনি বলেন, ট্রায়ালে পরিপূর্ন অপারেশন, বিমান আগমন, বহির্গমন, যাত্রী বদল, ব্যাগেজ হ্যান্ডেলিং, কার্গো অপারেশন-সবকিছু পরীক্ষা করা হয়।

দ্বিতীয় ট্রায়ালে থাই এয়ারএশিয়া এক্স এবং ওয়ার্ল্ড ওয়াইড ফ্লাইট ফ্লাইট সার্ভিসেস ব্যাংকক এয়ার গ্রাউন্ড হ্যান্ডেলিং কোং লিমিটেড অংশগ্রহন করে। আগামী ২০ সেপ্টেম্বরের ট্রায়ালে থাই ভিটজেট অংশ নিবে। মূলত রাতের যাত্রী হ্যান্ডেলিং পর্যবেক্ষন করা হবে সেদিন।

সেপ্টেম্বরের ২৮ থেকে অক্টোবর ২৮ পর্যন্ত থাই এয়ারএশিয়া এক্স, ভিয়েটজেট এয়ার এবং এমিরেটস স্যাটেলাইট টার্মিনাল ব্যবহার করতে পারবে। আগামী ডিসেম্বরের মধ্যে সকল এয়ারলাইনসের জন্য উন্মুক্ত করা হবে সেটেলাইট ১।

কিত্তিপং বলেন, বর্তমানে সুবর্নভূমি এয়ারপোর্টের মুল টার্মিনাল বছরে ৬ কোটি যাত্রীকে সেবা দিচ্ছে। স্যাটেলাইট টার্মিনাল দেড় কোটি যাত্রীকে সেবা দিতে পারবে। যা এখনকার চেয়ে ৩৩ শতাংশ বাড়বে৷

তিনি জানান, স্যাটেলাইট ১ টার্মিনালে ২৮ টি গেট থাকবে বিমানের জন্য। এর মধ্যে ৮ টি থাকবে এ৩৮০ সুপারজাম্বো দ্বিতল বিমানের জন্য এবং বাকি ২০ টি বোয়িং ৭৪৭ এর মতো পরিবহনের জন্য।

২ লাখ ১৬ হাজার বর্গ মিটারের ৪ তলা টার্মিনালটির ২ তলা থাকবে ভূগর্ভে। যেখানে ট্রেনসংযোগ এবং অন্যান্য ব্যবস্থা থাকবে। অটোমেটেড পিপল মুভার (এপিএম) ট্রেনে প্রতিবার ২১০ জন যাত্রী স্যাটেলাইট টার্মিনাল থেকে মূল টার্মিনালে যাওয়া আসা করতে পারবে। প্রতিবার ট্রেনটির ৩ মিনিট সময় লাগবে এবং ঘন্টায় ৬ হাজার যাত্রী পরিবহন করতে পারবে৷

এ সম্পর্কিত আরও খবর