শিখ নেতা হত্যা: কানাডার তদন্তে ভারতকে সহায়তার আহ্বান যুক্তরাষ্ট্রের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-23 10:53:26

শিখ নেতা হারদিপ সিং নিজ্জার হত্যার তদন্তে কানাডাকে সহযোগিতা করার জন্য ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

ব্লিঙ্কেন বলেন, আমরা জবাবদিহিতা দেখতে চাই। তদন্ত প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে এবং কাঙ্ক্ষিত ফল বেরিয়ে আসা গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, আন্তর্জাতিক দমন মারাত্মক একটি গুরুতর ইস্যু।

মার্কিন বিবৃতিটি এমন সময় এসেছে যখন ভারত-কানাডা সম্পর্ক খারাপ হয়ে গেছে। নয়াদিল্লি কানাডিয়ানদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে এবং অটোয়া একজন ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেছে।

কানাডা অভিযোগ করেছে যে ভারতীয় সরকারের এজেন্টরা এই হত্যাকাণ্ডে জড়িত ছিল। তবে এ দাবি নয়াদিল্লি প্রত্যাখ্যান করেছে।

কানাডাও ভারতকে তদন্তে সহযোগিতা করার আহ্বান জানিয়েছে। শুক্রবার ট্রুডো বলেছেন, অটোয়া ইতিমধ্যেই অভিযোগগুলো প্রকাশ্যে আসার আগে নয়াদিল্লির সঙ্গে তার উদ্বেগগুলি ভাগ করেছে।

চলতি বছরের জুনে ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে নিজ্জারকে গুরুদ্বারের পার্কিং লটে গুলি করে খুন করার অভিযোগ উঠে। শিখ ফর জাস্টিট (এসজেএফ)-এর মতে বিচ্ছিন্নতাবাদী সংগঠনের প্রধান ছিলেন তিনি। এই হত্যার জন্য ভারতকে দায়ী করে ওই খালিস্তানি সংগঠন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মুখে সেই কথার প্রতিফলন দুই দেশের সম্পর্কেও প্রভাব ফেলতে শুরু করেছে।

শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হারদিপ সিং নিজ্জার হত্যার জেরে ভারত ও কানাডার মধ্যে চলমান দ্বন্দ্ব পৌঁছছে চরমে। বৃহস্পতিবার চলমান দ্বন্দ্বের জেরে কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করেছে ভারত। এ প্রসঙ্গে অরিন্দম বাগচি বলেন, ইতিমধ্যেই যাদের ভিসা রয়েছে তারা ভারতে আসা- যাওয়া করতে পারবেন। নতুন করে ভিসা দেওয়া স্থগিত রাখা হয়েছে বলে জানান তিনি।

কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া ও কূটনীতিকদের নিরাপত্তার বিষয়েও কথা বলেন তিনি। ভারতে বসবাসকারী কানাডার কূটনৈতিকদের নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, বিদেশি কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করবে ভারত। আশা করি কানাডায় আমাদের কূটনীতিকদের প্রতিও একই আচরণ করবে সে দেশের প্রশাসন।

এ সম্পর্কিত আরও খবর